বগুড়ায় শ্রদ্ধা ও ভালোবাসায় বিশিষ্ট সাংবাদিক সমুদ্র হক শায়িত

Slider রাজশাহী

মাসুদ রানা সরকার, বগুড়া জেলা প্রতিনিধি ঃ দৈনিক জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার বগুড়ার বিশিষ্ট সাংবাদিক সমুদ্র হক আর নেই। গত মঙ্গলবার, ১৪ নভেম্বর/২০২৩, সকালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭১ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং দুই কন্যা সন্তান, চার ভাইসহ অনেক আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

তার ছোট মেয়ে পৃথা জানান, তারা বাবা হৃদরোগে ভুগছিলেন। গত মঙ্গলবার, ১৪ নভেম্বর/২০২৩, সকাল সাড়ে ৮টার দিকে তার শ্বাসকষ্ট শুরু হলে শহরের সুত্রাপুর, গোহাইল রোডস্থ বাড়ি থেকে তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।জানা গেছে, সমুদ্র হকের পারিবারিক নাম এ এসএম খবিরুল হক ফারুক। পত্রিকায় তিনি সমুদ্র হক নামে লিখতেন। তিনি ১৯৮৪ সালে সাংবাদিকতা শুরু করেন। সে সময় বগুড়া থেকে প্রকাশিত ‘দৈনিক উত্তরবার্তা’ পত্রিকায় রিপোর্টার হিসেবে কাজ শুরু করেন।এরপর ১৯৯২ সালে ঢাকা থেকে প্রকাশিত ‘দৈনিক জনকণ্ঠ’ পত্রিকার বগুড়া অফিসে স্টাফ রিপোর্টার হিসেবে যোগ দেন। এছাড়া তিনি বেশ কিছুদিন ‘ডেইলি স্টার’ পত্রিকায় কাজ করেছেন। অনবদ্য ফিচার লেখায় সমুদ্র হকের নাম ছড়িয়ে পড়েছিল দেশব্যাপি। বগুড়া তথা উত্তরাঞ্চলের শ্রেষ্ঠ ফিচার লেখক হিসেবে তিনি ব্যাপক পরিচিতি পেয়েছিলেন।জনকণ্ঠসহ বিভিন্ন পত্র-পত্রিকায় তার প্রকাশিত লেখা নিয়ে ২০০৮ সালে ‘রৌদ্র ছায়ার কথাছবি’ নামে একটি সংকলন প্রকাশিত হয়। ওই সংকলনে ছবি আঁকেন বগুড়া আর্ট কলেজের সাবেক অধ্যক্ষ হেলেনা খানম ইরানী। সমুদ্র হকের দুই মেয়ের মধ্যে বড় জ্যোশিতা ইঞ্জিনিয়ারিং পাশ করে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। ছোট মেয়ে পৃথা বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে শেষ বর্ষে পড়ছেন।গত

মঙ্গলবার, ১৪ নভেম্বর/২০২৩, বাদ মাগরিব বগুড়া কেন্দ্রীয় ঈদগাহ্ মাঠে তার নামাজের জানাযা শেষে দক্ষিণ বগুড়া গোরস্থানে তাকে দাফন করা হয়। এ সময় বক্তব্য রাখেন বগুড়া সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু এমপি, জেলা আওয়ামীলীগের সভাপতি মুজিবুর রহমান মজনুসহ দৈনিক করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি টি জামান নিকেতা, স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ম. রাজ্জাক, বগুড়া পৌরসভার প্যানেল মেয়র আলহাজ্ব শেখ প্রমুখ।এর আগে বিকেল ৩টায় সমুদ্র হকের মরদেহ বগুড়া প্রেসক্লাব চত্বরে নেওয়া হলে সেখানে সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তাকে শ্রদ্ধা জানানো হয়। এ সময় তার স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন দৈনিক করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক, বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম -(নয়ন) বগুড়া সাংবাদিক ইউনিনের (বিইউজে) সভাপতি এবং বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ আমজাদ হোসেন- (মিন্টু), সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সভাপতি মির্জা সেলিম রেজা।বিইউজে’র সাধারণ সম্পাদক জিএম রউফের সঞ্চালনায় তার মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বগুড়া প্রেসক্লাব, বগুড়া সাংবাদিক ইউনিয়ন, সাংবাদিক ইউনিয়ন বগুড়া, জেলা পুলিশের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শরাফত ইসলাম, জেলা পরিষদের পক্ষে সার্জিল আহমেদ টিপু, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার পক্ষে সাধারণ সম্পাদক সাঈদ সিদ্দিকী, সংশপ্তক থিয়েটারের পক্ষে সাধারণ সম্পাদক সাদেকুর রহমান সুজন, বগুড়া থিয়েটারসহ আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান।অপরদিকে সমুদ্র হকের মৃত্যুতে বিভিন্ন রাজনৈতিক, পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শোক প্রকাশ করে বিবৃতি দেওয়া হয়েছে। বিবৃতিতে নেতৃবৃন্দ তার আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।বিবৃতিদাতারা হলেন বগুড়া জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান -(রিপু) এমপিসহ দলের যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম- (মোহন), বগুড়া জেলা শাখার সভাপতি শুভাশীষ পোদ্দার- (লিটন) ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম- (ডাবলু), বগুড়া জেলা জাসদের সভাপতি রেজাউল করিম তানসেন এমপি, সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম, কেন্দ্রীয় সদস্য এড. ইমদাদুল হক ইমদাদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুল ইসলাম ও সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ফরিদ, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি তৌফিক হাসান- (ময়না), সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, বগুড়া আনন্দকণ্ঠ’র সভাপতি এবিএম জিয়াউল হক বাবলা, বগুড়া ইয়ূথ কয়্যারের সভাপতি লায়ন আতিকুর রহমান -(মিঠু), বগুড়া নাট্যদলের সভাপতি মির্জা আহছানুল হক (দুলাল), সংশপ্তক থিয়েটারের সভাপতি আব্দুল্লাহেল কাফী তারা, সাধারণ সম্পাদক সাদেকুর রহমান সুজন, থিয়েটার আইডিয়ার পরিচালক নিভা রানী সরকার পূর্ণিমা, পাঠকপণ্য পাঠশালার সাধারণ সম্পাদক জয়ন্ত দেব, চর্চা সাংস্কৃতিক একাডেমির পরিচালক আব্দুল আউয়াল, শব্দকথন সাহিত্য আসরের সভাপতি আব্দুস সালাম বাবু, মাহাবুব টুটুল, গীতিচর্চা সঙ্গিতালয়ের সভাপতি তাপসী দে, সাধারণ সম্পাদক এইচ আলিম, প্রকাশ শৈলীর সভাপতি লুবনা জাহান, সাধারণ সম্পাদক ঈমামুল হুদা বিপ্লব, ফাল্গুনী থিয়েটারের সভাপতি রুবেল মিয়া, শাজাহানপুর প্রেসক্লাবের সভাপতি সাজেদুর রহমান সবুজ, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *