আবারো অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের কথা বলল যুক্তরাষ্ট্র

Slider জাতীয়

বাংলাদেশে আবারো অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের ওপর গুরুত্বারোপ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মুখপাত্র ম্যাথিউ মিলার এই গুরুত্বারোপ করেন। এখানে প্রশ্নোত্তর আকারে তার বক্তব্য তুলে ধরা হলো।

প্রশ্ন : ধন্যবাদ। আমার দুটি প্রশ্ন আছে। ভারতে অনুষ্ঠিত মন্ত্রী পর্যায়ের ২+২ বৈঠক হয়েছে। এর পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা বিনয় ক্বাটরা ভারতীয় উপমহাদেশের জন্য স্থিতিশীল বাংলাদেশের কথা পুনঃব্যক্ত করেছেন এবং তৃতীয় দেশের হস্তক্ষেপের ফলে চরমপন্থীদের উত্থান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ভারতের জন্য এবং সেইসাথে যুক্তরাষ্ট্রের জন্য সত্যিকার বিপদ কোনটি? আপ কি বাংলাদেশ প্রশ্নে ভারতের অবস্থান থেকে ভিন্নমত পোষণ করেন?

মিলার : আমি এ ব্যাপারে কোনো মন্তব্যই করব না।

প্রশ্ন : আমার দ্বিতীয় প্রশ্ন। মার্কিন দূত বার বার বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন অবরোধে রাস্তায় সহিংসতা পরিহার করে দলগুলোর মধ্যে সংলাপের আহ্বান জানিয়েছে। এটা কি এ ধরনের সহিংসতা (যা বাংলাদেশে একই গ্রুপ অতীতে করেছে) অবসানের কোনো নিশ্চয়তা যুক্তরাষ্ট্র দিতে পারে?

মিলার : আমরা অব্যাহতভাবে বলে আসছি যে আমরা বিশ্বাস করে বাংলাদেশে অবাধ, নিরপেক্ষ ও উন্মক্ত নির্বাচন হওয়া উচিত এবং তা হওয়া উচিত সহিংসতামুক্তভাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *