কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ সিলেটের ১১৭৫’তম সাহিত্য আসর সম্পন্ন

Slider সিলেট


হাফিজুল ইসলাম লস্করঃ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ (কেমুসাস) সিলেটের ১১৭৫’তম সাহিত্য আসর আজ বৃহস্পতিবার (০৯ নভেম্বর) সন্ধ্যায় মুসলিম সাহিত্য হল দরগা গেইটে অনুষ্ঠিত হয়েছে। কেমুসাসের কার্যকরী পরিষদ সদস্য ফায়যুর রাহমানের সভাপতিত্বে ও কেমুসাসের জীবন সদস্য ও সাহিত্যকর্মী কামাল আহমদের সঞ্চালনায় অনুষ্ঠিত সাহিত্য সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেমুসাসের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক সৈয়দ মবনু।

প্রধান অতিথির বক্তব্যে কেমুসাসের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী বলেন, সিলেটের সাহিত্য আন্দোলনে কেমুসাস সাপ্তাহিক সাহিত্য আসরের একটি ঐতিহাসিক ভূমিকা রয়েছে। এটাকে ছোট করে দেখার সুযোগ নেই। বিগত দিনে এই আসর থেকে অনেক বড় বড় লেখকের জন্ম হয়েছে।

প্রধান আলোচকের বক্তব্যে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক সৈয়দ মবনু বলেন, একজন লেখকের অবশ্যই অহম থাকতে হয়। নিজের প্রতি নিজের বিশ্বাস থাকতে হয়। লেখক কারো দয়ায় কিংবা কারো পাশে দাঁড়িয়ে ছবি উঠিয়ে লেখক হয় না। সে লেখক হয়ে ওঠে তার নিজের পাঠ, আত্মবিশ্বাস ও সাধনার মাধ্যমে। আজকের সাহিত্যকর্মীদের একথা মনে রাখতে হবে।

আসরে পঠিত লেখার উপর আলোচনা করেন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের পাঠাগার সম্পাদক সৈয়দ মোহাম্মদ তাহের ও সৈয়দ রেজাউল হক। আসরে লেখাপঠে অংশ নেন সিরাজুল হক, আতাউর রহমান বঙ্গী, দিদার আহমদ, নাওয়াজ মারজান, সাইয়্যিদ মুজাদ্দিদ, জুবের আহমদ সার্জন, অরুপ নাগ ও কুবাদ বখত চৌধুরী রুবেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *