গাজীপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে নারী পোশাকশ্রমিক নিহত, বিজিবি মোতায়েন

Slider জাতীয়


নতুন মজুরি কাঠামো ঘোষণার পরও গাজীপুরের কোনাবাড়ী এলাকায় পোশাক শ্রমিকরা বিক্ষোভ, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে। বিক্ষোভরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এক নারী পোশাকশ্রমিক নিহত হয়েছেন। বুধবার (৮ নভেম্বর) সকালে গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে মারা যান তিনি।

নিহত নারীর নাম আঞ্জুয়ারা খাতুন (৩০)। তিনি সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার চর নাটিপাড়া এলাকার জামাল হোসেনের স্ত্রী। কোনাবাড়ীর ইসলাম গার্মেন্টসে সেলাই মেশিন অপারেটর হিসেবে কাজ করতেন তিনি।

জানা গেছে, বুধবার সকাল ৮টায় ইসলাম গার্মেন্টস ও স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা কাজে যোগদান না করে বিক্ষোভ শুরু করে। পরে পুলিশ গিয়ে রাবার বুলেট, টিয়ার সেল নিক্ষেপ করে শ্রমিকদের কারখানার সামনে থেকে সরিয়ে দেয়। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা কোনাবাড়ী কাশিমপুর সড়কের বেশ কয়েক স্থানে আগুন ধরিয়ে দেয়।

শ্রমিকদের দাবি, পুলিশের বুলেটে অন্তত ১০ জন শ্রমিক আহত হয়েছে। আহতদের কোনাবাড়ী শরীফ মেডিকেল ও পপুলার হাসপাতালে ভর্তি করা হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় এক নারীকে ঢাকায় প্রেরণ করা হয়েছে।

অপ্রীতিকর ঘটনা এড়াতে বিপুল সংখ্যক পু‌লিশ, র‌্যাব ও বি‌জি‌বি মোতা‌য়েন করা হয়েছে। বিজিবির লে. কর্নেল রফিকুল ইসলাম বলেন, কয়েকটি স্থানে সকালে সমস্যা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে গাজীপুরে ২২ প্লাটুন বিজিবি কাজ করছে।

উল্লেখ্য, মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভা কক্ষে শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান আগামী ৫ বছরের জন্য তৈরি পোশাক কারখানার শ্রমিকদের নূন্যতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারণের ঘোষণা দেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশেই আমরা এটা ঘোষণা করছি। ন্যূনতম মজুরি ৫৬ দশমিক ২৫ শতাংশ বাড়বে। আট হাজার টাকা থেকে সাড়ে ১২ হাজার টাকা হবে। সঙ্গে বছরে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *