কতগুলো যান পোড়ানো হলো দ্বিতীয় দিনে

Slider সারাদেশ


বিএনপি-জামায়াতের ডাকা টানা তিন দিনের অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিন ছিল বুধবার (১ নভেম্বর)। এদিনও রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। যাত্রীবেশে বাসে উঠে, কিংবা পেট্রোল ঢেলে ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এক ডজনেরও বেশি যানবাহনে অগ্নিসংযোগ করা হয়। এসব ঘটনায় একাধিক ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

বুধবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কের বলিয়ারপুর এলাকায় পার্ক করে রাখা একটি বাস ভাঙচুরসহ অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এ ঘটনায় দুই জনকে আটক করে পুলিশ। সাভার ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার নুরুল ইসলাম বলেন, সকালে বাসে আগুনের খবর পেয়ে দ্রুত ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। আধা ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

এদিন সকাল ৮টা ১০ মিনিটে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার বেল্লাপাড়া ব্রিজ এলাকায় পোশাক শ্রমিকদের বহন করা একটি বাস ভাঙচুরের পর অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। কর্ণফুলী ফায়ার সার্ভিস স্টেশনের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

সকাল ১০টা ৫৫ মিনিটে রাজধানী ঢাকার মুগদা মেডিক্যাল কলেজের সামনের রাস্তায় মিডলাইন পরিবহনের বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের একটি ইউনিট সেখানে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আল-আমিন নামে একজনকে আটক করে পুলিশ।

মুগদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মজিদ বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে আল-আমিন। সেসহ দুজন ওই বাসে যাত্রীবেশে ওঠে। বাসে উঠে পেট্রোল ঢেলে আগুন দেয় তারা। ঘটনার পরপরই তার অপর সঙ্গী পালিয়ে যায়।’

এদিকে সকালে ঢাকা-চট্টগ্রাম-সিলেট ও এশিয়ান হাইওয়ের রূপগঞ্জ, সোনারগাঁও এবং আড়াইহাজার উপজেলাসহ সিদ্ধিরগঞ্জ থানায় তিন মহাসড়কে অগ্নিসংযোগসহ তিনটি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে।

অভিযোগ রয়েছে, আড়াইহাজার উপজেলার বান্টি বাজার এলাকায় মহাসড়ক অবরোধ করে একটি কাভার্ড ভ্যান ও একটি সিএনজি ভাঙচুর করে বিএনপির নেতাকর্মীরা। এ ছাড়া রূপগঞ্জ উপজেলার এশিয়ান হাইওয়ের পূর্বাচল লালমাটি এলাকায় টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মী। এ সময় তারা একটি ট্রাক ভাঙচুর করে।

দুপুরে বগুড়া সদরের বাঘোপাড়া এলাকায় একটি পণ্যবাহী ট্রাকে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়।

ওই ট্রাকের হেলপার শাহাদত ইসলাম জানান, চট্টগ্রাম থেকে আসা জাহাজের ভাঙারি বোঝাই ওই ট্রাকটি আনলোড করার জন্য বগুড়ার মাটিডালির দিকে যাচ্ছিল। সাড়ে ১২টার দিকে ট্রাকটি ঢাকা-রংপুর মহাসড়কের বাঘোপাড়া এলাকায় পৌঁছালে মুখোশ পরা ছয়-সাত জন যুবক ট্রাকটি অনুসরণ করে। পরে তারা সামনে দাঁড়িয়ে চালককে ট্রাক থামাতে বাধ্য করে। এরপর পেট্রোল ঢেলে ট্রাকে আগুন লাগিয়ে দিয়ে পালিয়ে যায়। পুলিশ এসে বালু ও পানি ঢেলে আগুন নিয়ন্ত্রণে আনে। এরপর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি ইউনিট এসে আগুন নিভিয়ে ফেলে।

বিকাল সাড়ে ৩টার দিকে রাজধানীর মিরপুরে কাফরুল থানার গেটের সামনে একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।

কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফারুকুল আলম বলেন, ‘বিকাল ৩টার পর তিতাস নামে একটি বাসকে ধাওয়া করে বাসের পেছনের দিকে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এ সময় থানার কাছাকাছি থাকায় চালক নিরাপত্তার কথা ভেবে বাসটিকে কাফরুল থানার গেটের সামনে চালিয়ে নিয়ে আসে।’

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডে আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে লোহার রড বোঝাই একটি লরি। বুধবার বিকাল সাড়ে ৩টায় উপজেলার পন্থিছিলা এলাকায় ঢাকাগামী লাইনে এ ঘটনা ঘটে। সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের একটি টিম প্রায় ৩০ মিনিট চেষ্টা করে বিকাল ৪টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা নুরুল ইসলাম দুলাল বাংলা ট্রিবিউনকে জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডে একটি লরিতে অগ্নিসযোগ করা হয়। লরিটা লোহার রড নিয়ে চট্টগ্রাম থেকে ঢাকায় যাচ্ছিল। আগুন লাগার খবর পেয়ে সীতাকুণ্ড ফায়ার সার্ভিস স্টেশনের দুটি গাড়ি ৩০ মিনিট চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। পেট্রোল বোমা নিক্ষেপের মাধ্যমে এ আগুন লাগানো হয়।

এদিন সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর শ্যামলী স্কয়ারের সামনে ওয়েলকাম পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক মোহাম্মদপুর জোনের সহকারী পুলিশ কমিশনার ইমরুল বলেন, বুধবার আনুমানিক সন্ধ্যা ৭টার দিকে শ্যামলী স্কয়ারের সামনে ওয়েলকাম পরিবহনের একটি বাসে আগুন দেয় দুষ্কৃতিকারীরা। যাত্রীবেশে বাসে উঠে আগুন দিয়ে নেমে যায় তারা। সবার সহযোগিতায় দ্রুত আগুন নেভানো হয়েছে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর নতুন বাজার এলাকায় বৈশাখী পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

অপরদিকে, সন্ধ্যায় রাজধানীর মহাখালী ফ্লাইওভারের নিচে ইউনিভার্সাল মেডিক্যাল কলেজের একটি অ্যাম্বুলেন্সে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। তবে এ ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

ফায়ার সার্ভিস জানিয়েছে, বুধবার সকাল ৬টা থেকে রাত ৭টা পর্যন্ত সারা দেশে মোট ৮টি অগ্নিসংযোগের সংবাদ পেয়েছে তারা। এর মধ্যে ঢাকা সিটিতে ২টি, ঢাকা বিভাগে (গাজীপুর, সাভার) ২টি, চট্টগ্রাম বিভাগে (সীতাকুণ্ড, কর্ণফুলী) ২টি, রাজশাহী বিভাগ (বগুড়া) ১টি, রংপুর বিভাগে (পার্বতীপুর) ১টি ঘটনা ঘটে। এসব ঘটনায় ৪টি বাস, ১টি লরি, ১টি ট্রাক ও ১টি মোটরসাইকেল পুড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *