মধ্যরাতে টানেলে রেস : চারটি গাড়ি শনাক্ত, মামলা হচ্ছে থানায়

Slider চট্টগ্রাম

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে কার নিয়ে ভীতিকর রেসে মেতে ওঠা কয়েকটি গাড়ি শনাক্ত করেছে পুলিশ। টানেলের ভেতরে-বাইরে থাকা সিসিটিভি ফুটেজের সহায়তায় এসব গাড়ি শনাক্ত করা হয়। বাকি গাড়িগুলোকে দ্রুত শনাক্ত করা হচ্ছে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কর্ণফুলী থানায় শিগগিরই মামলা হবে বলে জানা গেছে।

২৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই টানেলের উদ্বোধন করেন। পরদিন সকাল ৬টা থেকে এটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। সেদিন মধ্যরাতেই দামি স্পোর্টস কার নিয়ে টানেলের ভেতর রেসে মেতে ওঠেন একদল উঠতি বয়সী ছেলে। টানেলের আনোয়ারা প্রান্তে গাড়িগুলোকে রেস করতে দেখা যায়। পরে এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

ভিডিওতে দেখা যায়, টানেলের ভেতরে অন্তত ১০টি গাড়ি রেসে অংশ নেয়। এসময় একটি গাড়ি আরেকটিকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করে।

টানেলের সহকারী প্রকৌশলী (টোল ও ট্রাফিক) তানভীর রিফা বলেন, টানেলের ভেতর সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে গাড়ি চলতে পারে। কিন্তু রেসে অংশ নেওয়া গাড়িগুলো তার চেয়ে বেশি গতিতে চলেছে। শুধু তাই নয়, গাড়িগুলো যেভাবে প্রতিযোগিতায় মেতে উঠেছিল, তাতে নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনা ঘটতে পারত। আমরা বিষয়টি সিসিটিভি ফুটেজ দেখে নিশ্চিত হয়েছি। আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বিষয়টি নিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

টানেলের একপ্রান্ত পড়েছে কর্ণফুলী থানায় অপরপ্রান্ত পড়েছে পতেঙ্গা থানায়। আবার দুটি থানাই নগর পুলিশের বন্দর জোনের অধীনে। এই জোনের উপ-কমিশনার (ডিসি) শাকিলা সোলতানা ঢাকা পোস্টকে বলেন, রেসের ঘটনায় টানেল কর্তৃপক্ষ আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তারা শিগগিরই এজাহার দেবেন। এরপর সড়ক পরিবহন আইনে একটি মামলা হবে। মামলাটি তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ঘটনাটি নিয়ে আমরা প্রাথমিকভাবে তদন্ত করেছি। সিসিটিভি ফুটেজ দেখে চারটি গাড়ি শনাক্ত করা হয়েছে। বাকিগুলোও শনাক্ত করা হচ্ছে।

মামলা কোন থানায় হবে জানতে চাইলে পুলিশের এ কর্মকর্তা বলেন, গাড়িগুলো আনোয়ারা প্রান্ত থেকে রেস করে টানেলে প্রবেশ করেছে। ওই প্রান্ত কর্ণফুলী থানার অধীনে। এ কারণে মামলাটি কর্ণফুলী থানায় হবে।

কার রেস ছাড়াও ওইদিন (২৯ অক্টোবর) রাত ৩টার দিকে একটি প্রাডো গাড়ি টানেলের আনোয়ারা প্রান্তে ইউভিএসএস (আন্ডারভেহিকেল স্ক্যানিং সিস্টেম) দিয়ে চেক করার ব্যারিয়ারে ধাক্কা দেয়। এতে ব্যারিয়ার ও প্রাডো গাড়ির সামান্য ক্ষতি হয়। এ ঘটনায় টানেল কর্তৃপক্ষ গাড়িটি জব্দ করে। পরবর্তীতে ১০ হাজার টাকা জরিমানা করে গাড়িটি ছেড়ে দেয় কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *