হাইভোল্টেজ ম্যাচে মাঠে নামছে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা

Slider খেলা


বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে আজ মুখোমুখি ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। উভয় দল মাঠে নামবে আসরে নিজেদের চতুর্থ ম্যাচে৷ দক্ষিণ আফ্রিকা যেখানে তৃতীয় জয়ের খোঁজে থাকলেও ইংলিশরা আছে দ্বিতীয় জয়ের সন্ধানে। সেমিফাইনালের দৌড়ে এগিয়ে যেতে ম্যাচটা বিশেষ সুযোগ উভয়ের জন্যে। খেলা শুরু বেলা আড়াইটায়।

মুম্বাইয়ের বিখ্যাত ওয়াংখেড়ে স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে লড়াইয়ে নামবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। জয়ের ধারায় ফেরাই উভয় দলের লক্ষ্য। শেষ ম্যাচে দুই দলই শিকার হয় অঘটনের। সেই ধাক্কা থেকে আজ বের হয়ে আসতে চায় তারা।

বিশ্বকাপটা মোটেও ভালো যাচ্ছে না ইংলিশদের। নিউজিল্যান্ডের বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে বর্তমান চ্যাম্পিয়নরা৷ দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয় পেলেও তৃতীয় ম্যাচে ফের হারের তিক্ত স্বাদ পায় থ্রি লায়ন্সরা। আফগানিস্তানের কাছে হেরে জন্ম দেয় অঘটনের।

বিপরীতে দুর্দান্ত প্রতাপে আসর শুরু করে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে গড়ে বিশ্বরেকর্ড। বিশ্বকাপ্ ইতিহাসের সর্বোচ্চ ৪২৮ রান তুলে জয় পায় প্রোটিয়ারা। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকেও নাস্তানাবুদ করে দেয় দলটি। তবে পরের ম্যাচে এসে হারায় খেই। পুচকে নেদারল্যান্ডসের কাছে হেরে যায় বাভুমা বাহিনী।

শেষ ম্যাচে অঘটনের ফাঁদে পড়া উভয় দলের জন্যই আত্মবিশ্বাস ফিরে পাবার মঞ্চ আজ। এই ম্যাচে হেরে গেলে সেমিফাইনালের দৌঁড় কঠিন হয়ে যাবে তাদের জন্যে। ফলে শক্তিশালী দল নিয়েই মাঠে নামবে উভয়ে।

ইংল্যান্ড দলে আজ দেখা যেতে পারে বেন স্টোকসকে। প্রথম তিন ম্যাচে বিশ্রামের পর এবার একাদশে ফিরতে পারেন এই তারকা অলরাউন্ডার। যদিও বল হাতে দেখা যাবার সম্ভাবনা নেই, খেলবেন শুধু ব্যাটার হিসেবে। তাছাড়া মইন আলিও ফিরতে পারেন একাদশে।

এখন পর্যন্ত ওয়ানডেতে ৬৯ বার দেখা হয়েছে উভয় দলের। যেখানে জয়ের পাল্লা প্রায় সমানে সমান উভয়ের। পরিসংখ্যান বলে কেউ কথা বলে না ছেড়ে। ৩০ ম্যাচে জয় ইংল্যান্ডের, ৩৩ বার জিতেছে দক্ষিণ আফ্রিকা। ফলাফল আসেনি ৬ ম্যাচে।

যেখানে সর্বোচ্চ ৩৯৯/৯ রানের সংগ্রহ পায় ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ সংগ্রহ ৩৫৪/৬। সর্বনিম্ন ৮৩ রানে ২ বার অলআউট হয়েছে প্রোটিয়ারা।

উভয় দলের লড়াইয়ে সর্বোচ্চ ১০৫৪ রান অলরাউন্ডার জ্যাক ক্যালিসের। তবে বিশ্বকাপে খেলা ক্রিকেটারদের মাঝে সর্বোচ্চ ৯০২ রান কুইন্টন ডি ককের। ইংলিশ অধিনায়ক জশ বাটলার করেছেন ৫৪০ রান।

সর্বোচ্চ ৫১ উইকেট ইংল্যান্ডের ড্যারেন গুহের। শন পোলক নেন ৪০ উইকেট। বিশ্বকাপ দলে থাকা ক্রিকেটারদের মাঝে আদিল রাশিদের ২১ ও কাগিজো রাবাদার রয়েছে ২০ উইকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *