জেরুসালেমে রকেটের সাইরেন : বন্ধ হয়ে গেল ইসরাইলি পার্লামেন্টের অধিবেশন

Slider সারাবিশ্ব


জেরুসালেমে রকেট হামলার নিরাপত্তা সাইরেন বেজে ওঠায় বন্ধ করে দেয়া হয়েছে সেখানে চলতে থাকা ইসরাইলের পার্লামেন্ট নেসেটের অধিবেশন।

নিরাপদ কক্ষগুলোতে সরিয়ে নেয়া হয়েছে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ কর্মকর্তাদের।

এদিকে, প্রত্যক্ষ্যদর্শীরা জানিয়েছেন, উচ্চ শব্দে সাইরেন বাজছিল। রামাল্লাহ থেকেও তা শুনতে পাওয়া যায়।

যুদ্ধই চান নেতানিয়াহু
এর আগে নেসেটে ভাষণ দিচ্ছিলেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

তার বক্তব্য পর্যালোচনা করে দোহা ইনস্টিটিউট ফর গ্রাজুয়েট স্টাডিসের সহকারী অধ্যাপক তামের কারমুত বলেছেন, ‘নেসেটে নেতানিয়াহু যে বক্তব্য দিয়েছেন তাতে তার কণ্ঠে যুদ্ধের বিষয়ই ফুটে ওঠেছে। তিনি ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধই চান। আমি তার বক্তব্যে কোনো পরিবর্তন বা শীতলতা দেখতে পাইনি। বিষয়টি উদ্বেগজনক।’

গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২,৮০৮
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, সেখানে ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে অন্তত ২ হাজার ৮০৮ জন হয়েছে এবং আহতের সংখ্যা ১০ হাজার ৮৫৯ জন।

দক্ষিণ গাজায় এখনো পৌঁছেনি কোনো খাবার পানি
গাজার দক্ষিণাঞ্চলে এখনো কোনো পানি পৌঁছায়নি। জাতিসঙ্ঘে নিশ্চিত করেছে যে, সেখানকার বাসিন্দারা খাবার পানির জন্য সংগ্রাম করে যাচ্ছে।

গাজার স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সেখানকার বাসিন্দারা অস্বাস্থ্যকর পানি পান করছে। ফলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি দেখা দিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইয়াদ আল-বোজোম জানিয়েছেন, অবরুদ্ধ এ উপত্যকায় গত ১০ দিনে কোনো খাবার পানি সরবরাহ করেনি ইসরাইল।

সমঝোতার চেষ্টা চালাতে মধ্যপ্রাচ্য যাচ্ছেন জাতিসঙ্ঘের সাহায্য সংস্থার প্রধান
জাতিসঙ্ঘের সাহায্য সংস্থার প্রধান মার্টিন গ্রিফিথ জানিয়েছেন, তিনি অবরুদ্ধ গাজায় সাহায্য পাঠানোর সমঝোতার চেষ্টা চালাতে মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন।

তিনি জানান, তারা ইসরাইল, মিসর ও অন্যান্য দেশের সাথে এব্যাপারে ‘গভীর আলোচনা’ চালাবেন।

এক বিবৃতিতে তিনি জানান, তিনি আগামীকাল গাজা ও অধিকৃত পশ্চিম তীরে যাচ্ছেন।

মানবিক করিডোর স্থাপনের আহ্বান আরব লিগের
গাজায় ইসরাইলি সামরিক অভিযান অতিদ্রুত বন্ধের আহ্বান জানিয়েছে আরব লিগ। সেখানে ত্রাণ যেতে দেয়ারও আহ্বান জানিয়েছেন সংস্থাটির প্রধান আহমেদ আবুল গেইত।

ইরাকের বাগদাদে এক বৈঠকে তিনি বলেন, আমরা অনতিবিলম্বে গাজায় ইসরাইলি আক্রমণ বন্ধের দাবি জানাচ্ছি। সেইসাথে সেখানকার জনগণের জন্য মানবিক সহায়তা পৌঁছাতে মানবিক করিডোর খোলার দাবি জানাচ্ছি।

সূত্র : আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *