‘পয়সার অভাবে’ পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইইউ, খরচ দিলে পাঠাবে: পররাষ্ট্রমন্ত্রী

Slider ফুলজান বিবির বাংলা


নির্বাচন পর্যবেক্ষকের জন্য ছোট একটি দল পাঠাতে রাজি ইউরোপিয়ান ইউনিয়ন, কিন্তু এর খরচ বহন করতে হবে বাংলাদেশকে। এ বিষয়ে সরকারের আগ্রহ কম বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

রবিবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এই কথা জানান। আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গে তার বাসায় বৈঠক করেছেন, এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী সাংবাদিকদের জানান, ইউরোপিয়ান কমিশন থেকে তিনি সম্প্রতি একটি চিঠি পেয়েছেন নির্বাচন পর্যবেক্ষক বিষয়ে।

ইউরোপিয়ান ইউনিয়ন ‘পয়সার অভাবে’ পর্যবেক্ষক পাঠাচ্ছে না জানিয়ে তিনি বলেন, ‘ইউরোপিয়ান কমিশন বলছে তাদের পয়সার অভাব এবং সেই কারণে তারা বড় প্রতিনিধি দল পাঠাতে পারবে না। তারা বলছে যে তারা একটি ছোট দল পাঠাবে। যদি ওই ছোট দলের থাকা-খাওয়া এবং আসা-যাওয়ার খরচ আমরা দেই। আমরা এগুলোতে খুব একটা আগ্রহী নই।’

ইউরোপিয়ান কমিশন থেকে এ বিষয়ে একটি চিঠি এসেছে জানিয়ে মন্ত্রী জানান যে তারা লিখেছেন তাদের পয়সার অভাব, অমুক সমুক, অল্প সময়ের ভিতরে ব্যবস্থা করতে পারবে না। সেই কারণে তারা ছোট একটি দল পাঠাবে। কিন্তু তারা দল পাঠাবে যদি দলের ব্যয়ভার সরকার বহন করে।

মন্ত্রী বলেন, ‘পর্যবেক্ষকের দরকার নেই, আমার দরকার ভোটার।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *