গাজীপুরে বনের জায়গায় রাস্তা, সাংসদ বললেন অভিযোগ মিথ্যা

Slider গ্রাম বাংলা


রাস্তা দখলের আগে

গাজীপুর অফিস: গাজীপুর সদরের রাজেন্দ্রপুরে বিট অফিসারকে ফোনে হুমকি দিয়ে সরকারি বাগান কেটে রিসোর্টের রাস্তা নির্মান করার অভিযোগ সাংসদের বিরুদ্ধে। তবে সাংসদ বলেছেন, অভিযোগ সত্য নয়। এ ধরণের কোন ঘটনা ঘটেনি।

বুধবার (১১ অক্টোবর) সকাল ১০টার পর রাজেন্দ্রপুর এলাকার টেকপাড়ায় এই ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, রাজেন্দ্রপুর-ফাউগান রোডের টেকপাড়া নাম্ক স্থানে টেকপাড়া পাকা রাস্তা থেকে গ্রেডি স্টুডিও নামক রিসোর্ট পর্যন্ত একটি রাস্তা করার জন্য স্থানীয় প্রভাবশালীরা কিছুদিন আগে উদ্যোগ নেয়। বনের জায়গায় জোর করে রাস্তা করার জন্য মাটি কাটা ও বালি ভরাট শুরু হলে বন বিভাগের লোকজন গিয়ে মাটি ভরাট বন্ধ করে নালিশি জায়গায় বাঁশের গেট করে বনের জায়গায় আকাশমনি চারা রোপন ও এফডি খুটি পোতে দেয়। এরপর কে বা কাহারা বন বিভাগের রোপিত চারা গাছ কেটে ফেলে। এই ঘটনায় বন বিভাগ দুই জনকে শনাক্ত করে মামলা দায়ের করে। আজ(১১ অক্টোবর) বুধবার সকাল ১০টার পর গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ নিজে উপস্থিত থেকে লোকজন সাথে নিয়ে বন বিভাগের বাঁশের গেট ভেঙ্গে ফেলে রিসোর্টের রাস্তা নির্মান করেন। ঘটনাস্থল থেকে একটি অজ্ঞাতনামা ফোনে এমপি সবুজ পরিচয়ে স্থানীয় রাজেন্দ্রপুর বিট অফিসারকে হুমকি দিয়ে গালিগালাজ করা হয়।

রাজন্দ্রেপুর (পূর্ব) বিট অফিসার কে বি এম ফেরদৌস বলেন, এস এ কামাল নামের এক ব্যাক্তি তাকে ফোন দিয়ে সাংসদ সবুজকে ধরিয়ে দেয় এবং ওই ফোন থেকে সাংসদ সবুজ পরিচয়ে তাকে গালিগালাজ করা হয়। রাস্তার ব্যাপারে বাড়াবাড়ি করলে অফিস থেকে চলে যেতে হবে বলে হুমকিতে বলা হয়েছে। হুমকি দেয়ার সময় এমপি সাহেব ঘটনাস্থলে অবস্থান করছেন বলে জানান বিট অফিসার ফেরদৌস।

বিট অফিসার ফেরদৌস আরো জানান, রাজেন্দ্রপুর রেঞ্জের অধীন রাজেন্দ্রপুর বিটের আওতায় নিশ্চিন্তপুর মৌজার সিএস দাগ নং ১২৪/আর এস দাগ নং ৩২৪ তফসিলভূক্ত টেকপাড়া নামক এলাকায় সরকারি সংরক্ষিত বনের ভেতর একটি রিসোর্টের রাস্তা সংস্কার করার কারণে বন্ধ করা হয়েছিল। সেই বন্ধ রাস্তায় আকাশমনি চারা রোপন ও এফডি খুটি পোতা হয়েছিল। অদ্য(বুধবার) আনুমানিক সকাল সাড়ে ১০টার দিকে মাননীয় সংসদ সদস্য জনাব ইকবাল হোসেন সবুজ ও তার সমর্থকরা বন বিভাগের অনুমতি ছাড়াই বনের জমিতে রাস্তা চলাচলের জন্য খুলে দেন। কথিত গ্রেডি স্টুডিও নামক রিসোর্ট এর পৃষ্ঠপোষকতা করার জন্য বনের ক্ষতি সত্ত্বেও রাস্তা খোলার নির্দেশ দেন স্বয়ং এমপি মহোদয়। ইতোপূর্বে কৃষ্ণ দেবনাথ ও আলামিন ফকিরসহ অজ্ঞাতনামা আরও কয়েকজন মিলে বন বাগানের রোপিত চারা তোলা ও বনের ভেতর ইটের রাস্তা তৈরির অপরাধে তাদের নামে একটি বন মামলা দায়ের করা হয়েছে। বুধবারের রাস্তা দখলের ঘটনায় একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরাপাক খাচ্ছে।

রাস্তা দখলের পরে

এ বিষয়ে জানতে গাজীপুর-৩(শ্রীপুর) আসনের সাংসদ ইকবাল হোসেন সবুজকে ফোন করা হলে তিনি বলেন, এ ধরণের অভিযোগ সত্য নয়। বনের জায়গা জবর দখলের কোন ঘটনা ঘটেনি।

প্রসঙ্গত: সম্প্রতি শ্রীপুর উপজেলা পরিষদের একটি সভায় এমপি ইকবাল হোসেন সবুজ বনের জায়গায় ঘরবাড়ি করার ক্ষেত্রে বাঁধা না দিতে শ্রীপুর রেঞ্জ অফিসারকে সভায় দাঁড় করিয়ে শ^াসায়। এই বিষয়ে দৈনিক খোলা কাগজ পত্রিকায় একটি রিপোর্ট প্রকাশিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *