ব্যাংকের পর এবার বাড়ল আর্থিক প্রতিষ্ঠানের সুদহার

Slider অর্থ ও বাণিজ্য


মূল্যস্ফীতি কমাতে ব্যাংকের পর এবার ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) সুদহার বাড়ানোর ঘোষণা দেয়া হয়েছে। নতুন নির্দেশনায় ঋণের পাশাপাশি আমানতের সুদহারও বাড়ানো হয়েছে।

রোববার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী, সেপ্টেম্বর মাসের ‘স্মার্ট’ হারের সাথে সর্বোচ্চ সাড়ে ৫ শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ করে অক্টোবর মাসে ঋণ দিতে পারবে আর্থিক প্রতিষ্ঠানগুলো। অন্যদিকে আমানতে আড়াই শতাংশ হারে মার্জিন যোগ করতে পারবে। সেই হিসেবে, চলতি অক্টোবর মাসে এনবিএফআইগুলোর সর্বোচ্চ সুদহার হবে ১২ দশমিক ৭০ শতাংশ এবং আমানতে ৯ দশমিক ৭০ শতাংশ। তবে অক্টোবরে ঠিক করা ঋণের এই সুদহার পরবর্তী ছয় মাসের মধ্যে পরিবর্তন করা যাবে না।

এতে বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের পরিচালনা পর্ষদ কর্তৃক অনুমোদিত নীতিমালার আওতায় আমানত ও ঋণের সুদহার নির্ধারণ করবে তবে আমানতের সুদহার স্মার্ট-৬ এর সাথে আড়াই শতাংশ যোগ করতে হবে। কোনোভাবেই এর বেশি হবে না। সেই হিসাবে আর্থিক প্রতিষ্ঠানের আমানতের সুদহার ৯ দশমিক ৭০ শতাংশের বেশি হবে না। আর ঋণের সুদহার স্মার্ট-৬ এর সাথে ৫ দশমিক ৫ শতাংশ যোগ করতে হবে। অর্থাৎ আর্থিক প্রতিষ্ঠানের ঋণের সুদহার ১২ দশমিক ৭০ শতাংশের বেশি হবে না।

এতে আরো বলা হয়েছে, নতুন নির্দেশনা জারির পর থেকে নতুনভাবে বিতরণকৃত ঋণের সুদহার নির্ধারণে নতুন পদ্ধতি প্রয়োগ করতে হবে। এছাড়া, অন্যান্য সব নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

আর্থিক প্রতিষ্ঠান আইন-১৯৯৩ এর ১৮ (ক), (ঘ) এবং (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলয়েছে, যা অবিলম্বে কার্যকর করা হবে।

যে পদ্ধতির ওপর ভিত্তি করে এখন ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে, তা হলো ‘এসএমএআরটি’ বা ‘স্মার্ট’‘এসএমএআরটি’ বা ‘স্মার্ট’ তথা সিক্স মান্থ মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল হিসেবে পরিচিত। প্রতি মাসের শুরুতে এই হার জানিয়ে দিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

চলতি বছরের জুলাইয়ে ট্রেজারি বিলের ৬ মাসের গড় সুদহার (স্মার্ট রেট) ছিল ছিল ৭ দশমিক ১০ শতাংশ, আগস্টে হয় ৭ দশমিক ১৪ শতাংশ। সবশেষ সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ২০ শতাংশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *