অভিজ্ঞতাই বড় শক্তি বাংলাদেশের

Slider খেলা


রাত পোহালেই বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের। চলতি আসরে প্রথমবারের মতো মাঠে নামতে যাচ্ছে টাইগাররা। সামর্থ্যে ঘাটতি জেনেও লোভাতুর স্বপ্নে বিভোর গোটা দল। অর্জনে ছাড়িয়ে যেতে চায় আগের সব আসরকেও। যেখানে বাংলাদেশের সবচেয়ে বড় শক্তি অভিজ্ঞতা।

অভিজ্ঞতা বরাবরই বাংলাদেশের সাহসের উৎস। সেই ২০১৫ বিশ্বকাপ থেকে অভিজ্ঞতাকে আকড়ে ধরেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট। এবারো তার ব্যতিক্রম নয়, দলে যদিও ভারসাম্যপূর্ণ অনেক চরিত্র আছে, তবুও অভিজ্ঞতাতে ভরসা খুঁজে পায় সকলেই। এই বিশ্বকাপেও যার ব্যতিক্রম নয়।

দল হিসেবে অভিজ্ঞতায় বেশ ভারি বাংলাদেশ। মোট ম্যাচ খেলার পরিমাণে যেখানে টাইগারদের সামনে কেবল ভারত। বিশ্বকাপ দলে থাকা ভারতের ১৫ জনের মোট ম্যাচ সংখ্যা ১৪৫৯টি, সেখানে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ দলের মোট ম্যাচ সংখ্যা ১১৪৬। তিনে থাকা ইংল্যান্ডের খেলোয়াড়দের ম্যাচ সংখ্যা ১১৩৪।

১১৪৬ ম্যাচে সাকিব-মুশফিকরা সম্মিলিতভাবে করেছেন ২৫১৩২ রান, যা তৃতীয় সর্বোচ্চ। যেখানে শীর্ষে থাকা ভারতের রান ৩৬৫৭৭ ও দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া দলের মোট রান ২৫৭৯৬। উইকেটেও তৃতীয় বাংলাদেশ, ৮১০ উইকেট সাকিব-তাসকিনদের। ভারতের ১০১৯ ও অজিদের আছে ৮৪৮ উইকেট।

তাছাড়া এবারের বিশ্বকাপে পয়ত্রিশোর্ধ্ব বয়সের খেলোয়াড়ের আধিক্য বাংলাদেশ দলে। তারা হলেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। তিনজনে লাল-সবুজের জার্সিতে খেলেছেন মোট ৭১৭ ওয়ানডে। বিশ্বকাপ খেলাতেও দাপুটে এই ত্রয়ী; সাকিব ও মুশফিক খেলছেন পঞ্চম বিশ্বকাপ, মাহমুদউল্লাহর চতুর্থ।

এদিকে বিশ্বকাপের সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড়দের মাঝে চারে আছেন মাহমুদউল্লাহ, তার বয়স ৩৭ বছর ২৩৬ দিন। সবার উপরে নেদারল্যান্ডসের ওয়েসলি বারেসি, ৩৯ বছর ১৪৮ দিন। আর বিশ্বকাপের সবচেয়ে বেশী বয়সী অধিনায়ক সাকিব আল হাসান, বয়স ৩৬ বছর ১৪২ দিন।

ম্যাচ খেলার অভিজ্ঞতায় টাইগাররা এগিয়ে থাকলেও গড় বয়সে বেশ পিছিয়ে। এই তালিকায় শেষ থেকে তিনে বাংলাদেশ। বিশ্বকাপে বাংলাদেশী ক্রিকেটারদের মোট গড় বয়স ২৭ বছর ৮২ দিন। যেখানে শীর্ষে থাকা ইংল্যান্ড দলের গড় বয়স ৩১ বছর ৬৯ দিন। আর সবচেয়ে তরুণ দল আফগানিস্তানের গড় বয়স ২৪ বছর ৯২ দিন।

এবারের বিশ্বকাপ সাকিব ও মুশফিকের জন্য পঞ্চম আসর, মাহমুদউল্লাহর জন্য চতুর্থ। তাছাড়া লিটন দাস, মেহেদী মিরাজ, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানের দ্বিতীয় বিশ্বকাপ। আর আগামীকালই প্রথম বিশ্বকাপ খেলবেন তানজিদ তামিম, তানজিম সাকিব, শরিফুল ইসলাম, তাওহীদ হৃদয়, হাসান মাহমুদ, শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদ।

উল্লেখ্য, ভারত বিশ্বকাপে আগামীকালই প্রথম মাঠে নামছে টাইগাররা। আফগানিস্তানের বিপক্ষে ধর্মশালায় খেলবে সাকিব বাহিনী। খেলা শুরু বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *