‘ডিউটিটাই সবচেয়ে বড়’

Slider জাতীয়

Police_498067069

ঢাকা: পরিবারের সঙ্গে ঈদ করা হচ্ছে না আনসার সদস্য এনায়েতুর রহমানের। তবে এ নিয়ে আক্ষেপ দেখা গেল না রমনা থানার অধীনে কর্মরত এই আনসার সদস্যের মাঝে।

‘ঈদে বাড়ি যাচ্ছেন কি না?’ প্রশ্নের উত্তরে তিনি বলেন, এই ঈদে ছুটি মেলেনি। দায়িত্ব পালনে তাই রাজধানীতে থাকতে হচ্ছে। চাকরি যেহেতু করছি তাই ডিউটিটাই তো সবচেয়ে বড় তাই না? তবে আশা করছি কোরবানি’র ঈদে ছুটি পাওয়া যাবে।

কথায় কথায় জানা গেল শুধু এনায়েতুর রহমানই নয়, রোজার ঈদে ছুটি মেলেনি অনেক আনসার সদস্যের। এক ঈদে ছুটি পেলে অন্য ঈদে দায়িত্বে পালন করতে হয় তাদের।

আনসার বাহিনীর কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে কথা বলে জানা গেল, এবারের ঈদে ঘরে ফেরা মানুষের কেনাকাটা, রাস্তায় চলাচল নির্বিঘ্ন রাখতে এবং রাজধানীবাসীর নিরাপত্তার জন্য পুলিশের সাথে দায়িত্ব পালন করবেন এই বাহিনীর সদস্যরাও।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,এবারের ঈদে বাহিনীর মোট ২০ শতাংশ সদস্য ছুটি পাবেন। বাকি সবাই ঈদের স্পেশাল ডিউটি পালন করবেন।

চাকরিতে যোগদানের পর বছর বছর ধরে এভাবেই যে কোনো এক ঈদ পরিবারের সঙ্গে কাটানোর সুযোগ পান এনায়েতুর রহমানের মত অনেক আনসার সদস্য।

এনায়েত জানান, চাকরিতে যোগদানের পর থেকেই যে কোন এক ঈদে ছুটি পেয়ে আসছেন তিনি। প্রথমদিকে কষ্ট লাগলেও এখন আর কিছু মনে হয় না। পরিবারের অন্য সদস্যরাও এমনভাবেই ঈদ করায় অভ্যস্ত হয়ে গেছে।

“তারপরও পরিবারের সঙ্গে ঈদ না করতে পারার কিছুটা কষ্ট তো থাকেই” বলেন এনায়েত। তিনি বলেন, “বেশি মন খারাপ হয় ছোট ছেলে আরাফাতের জন্য। ঈদে আমি বাসায় না গেলে ও খুব মন খারাপ করে।’

মোহাম্মদ রহমত শিকদার নামে অপর এক আনসার সদস্য কিছুটা কষ্ট নিয়ে বলেন, “পরিবারের সঙ্গে ঈদ করতে পারলে অবশ্যই ভালো লাগতো। যেহেতু ছুটি পাইনি এজন্য একটু খারাপ তো লাগছেই।”

তেজগাঁও থানার অধীনে কারওয়ান বাজার এলাকায় পুলিশের সাথে দায়িত্ব পালন করছেন আব্দুল ওয়াহাব। তিনি বলেন, “ঈদের ছুটি না পেলেও যথাসময়ে বোনাস পেয়েছি। পরিবারের সদস্যদের জন্য কেনাকাটাও হয়ে গেছে। কিন্তু খারাপ লাগছে বছরের এই দিনে পরিবারকে সময় দিতে পারছি না।”

তবে ঈদের পরেই ছুটিতে পরিবারের কাছে ফিরবেন বলে জানান তিনি।

ঢাকা জেলা আনসার কমান্ডার নুরুল হাসান বাংলানিউজকে জানান, আইন শৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্যদের সঙ্গে সারাদেশে প্রায় ৪০ হাজার আনসার সদস্য দায়িত্ব পালন করে থাকে।

তিনি বলেন, ঈদে ছুটি পান ২০ ভাগ আনসার সদস্য। বাকি সবাই ঈদে দায়িত্ব পালন করে থাকেন।

তিনি আরো বলেন, ঈদের ছুটিতে ঢাকা অনেকাংশেই ফাঁকা হয়ে যায়। এ সময় বিভিন্ন ধরনের অপরাধ বেড়ে যায়। আর এসব অপরাধ যাতে বেড়ে না যায় সেজন্য অন্যান্য বাহিনীর সঙ্গে সমন্বয় করে দায়িত্ব পালন করবেন আনসার বাহিনীর সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *