কারাবাখের বিচ্ছিন্নবাদী নেতাকে গ্রেফতার করেছে আজারবাইজান

Slider সারাবিশ্ব

নাগার্নো-কারাবাখের আর্মেনিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী সরকারের সাবেক প্রধানকে গ্রেফতার করেছে আজারবাইজান। প্রতিবেশী আর্মেনিয়ায় পালানোর সময় তাকে পাকড়াও করা হয় বলে জানানো হয়েছে। এদিকে আজারবাইজানের নিয়ন্ত্রণে চলে আসার প্রেক্ষাপটে ছিটমহলটি থেকে হাজার হাজার লোক আর্মেনিয়ায় চলে যাচ্ছে।

আজারবাইজানের সীমান্ত রক্ষা বাহিনী বুধবার বিচ্ছিন্নতাবাদী নেতা রুবেন ভারদানিয়ানকে গ্রেফতারের খবর জানায়।

বিলিয়নিয়ার ব্যবসায়ী রুবেন রাশিয়ায় বিপুল সম্পদের মালিক হয়েছিলেন। রাশিয়ায় তার একটি বড় বিনিয়োগ ব্যাংক রয়েছে। তিনি ২০২২ সালে নাগার্নো-কারাবাখে গিয়ে কয়েক মাসের জন্য সেখানকার আঞ্চলিক সরকারের প্রধান হিসেবে কাজ করেন। চলতি বছরের প্রথম দিকে তিনি পদত্যাগ করেন।

তার স্ত্রী ভেরোনিকা জোনাবেন্ড টেলিগ্রাম চ্যানেলে বলেন, জাতিগত আর্মেনিয়ানদের সাথে পালানোর সময় তাকে গ্রেফতার করা হয়েছে।

রুবেনের ব্যাপারে আজারবাইজানের নেতিবাচক অবস্থান রয়েছে। তারা তাকে শান্তির প্রতিবন্ধক বিবেচনা করে। অধিকন্তু আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল প্যাশিনিয়ানের সাথে তার সম্পর্ক রয়েছে।

আজারবাইজানের সীমান্ত বাহিনী জানিয়েছে, তাকে রাজধানী বাকুতে সরিয়ে নেয়া হয়েছে।

আন্তর্জাতিকভাবে নাগার্নো-কারাবাখ আজারবাইজানের বলে স্বীকৃত। তবে সেখানকার এক লাখ ২০ হাজার নাগরিকের বেশির ভাগই জাতিগতভাবে আর্মেনিয়ান। আজারবাইজান এলাকাটির ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য বেশ কয়েকবার চেষ্টা করেছে। ২০২০ সালে অনেক এলাকা তারা দখল করেছিল। আর গত সপ্তাহে তারা সেখানে তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে।

কারাবাখ কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত সেখান থেকে ৫০ হাজারের বেশি লোক পালিয়ে গেছে। আর আজারবাইজান জাতিগত নির্মূল অভিযান পরিচালনা করার কথা অস্বীকার করেছে।

সূত্র : আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *