আজ নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

Slider খেলা


সিরিজের লিড নেয়ার লক্ষ্য নিয়ে আজ শনিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়।

বৃষ্টির কারণে বৃহস্পতিবার সিরিজের প্রথম ওয়ানডে পরিত্যক্ত হয়। ফলে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে প্রথমবার এগিয়ে যাবার চেষ্টা করবে দু’দলই।

বৃষ্টির কারণে প্রথম ম্যাচটি পরিত্যক্ত হবার আগে নিউজিল্যান্ডের উপর আধিপত্য বিস্তার করেছিল বাংলাদেশ। টস হেরে প্রথমে ব্যাট করে ৩৩ দশমিক ৪ ওভারে ৫ উইকেটে ১৩৬ রান করে সফরকারী নিউজিল্যান্ড। ম্যাচ শুরুর পর বৃষ্টির কারণে ৮ ওভার কমিয়ে ৪২ ওভারে নির্ধারিত হয় প্রথম ওয়ানডে।

প্রথম ম্যাচে দারুন পারফরমেন্স করে বাংলাদেশের বোলাররা। বিশেষ করে মুস্তাফিজুর রহমানের পারফরমেন্স চিন্তা মুক্ত করেছে টিম ম্যানেজমেন্টকে। বাজে পারফরমেন্সে কারণে একাদশে সুযোগ পাওয়া কঠিন হয়ে হয়েছিলো মুস্তাফিজের। দলের প্রথম সারির বোলিং আক্রমণের অনুপস্থিতিতে বল হাতে জ্বলে ওঠেন মুস্তাফিজ।

নিউজিল্যান্ডের টপ-অর্ডারকে ধসিয়ে দিয়ে ৭ ওভারে ২৭ রানে ৩ উইকেট নেন তিনি। ডেথ ওভারে তার বোলিং পারফরমেন্স ভালো থাকলেও নতুন বলে তাকে নিয়ে শঙ্কা ছিল। কিন্তু পাওয়ার প্লেতে ২ উইকেট নিয়ে শঙ্কা কাটিয়ে দিয়েছেন ফিজ।

মূলত নতুন বলে তিনি খুব বেশি উইকেট পান না। ৯০ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে গতকালের আগে মাত্র চার ম্যাচে নতুন বলে উইকেট পেয়েছেন মুস্তাফিজ। যার মধ্যে সর্বশেষটা ছিল ২০ মাস আগে ২০২১ সালের জানুয়ারীতে।

নতুন বলে মুস্তাফিজের পারফরমেন্সের প্রশংসা করেছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের অনুপস্থিতিতে এই সিরিজে বাংলাদেশের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করা নিক পোথাস। তিনি বলেন, ‘গত এক মাস কঠোর পরিশ্রম করেছেন মুস্তাফিজ। নতুন বলে ছন্দ খোঁজার চেষ্টা করেছেন তিনি। অ্যালান ডোনাল্ডের (পেস বোলিং কোচ) সাথে কঠোর পরিশ্রম করেছে সে। আপনি সেই ফল দেখতে পাচ্ছেন এবং এটি বিশ্বকাপের আগে সঠিক সময়ে হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা তাকে নিয়ে খুব খুশি। আমরা তার ডেথ-বোলিং দক্ষতা সর্ম্পকে জানি। আপনি তাকে ভোর ৩ টায় ডেথ ওভারে বল করার জন্য জাগিয়ে দিতে পারেন এবং বিশ্বের মধ্যে সেরা পারফরমেন্স দিয়ে সেটি করবে সে।’

মন্থর উইকেট দলের ব্যাটাররা যেভাবে ব্যাট করছে তাতে খুশি নিউজিল্যান্ডের অধিনায়ক লুকি ফার্গুসন। প্রথমে ম্যাচে ব্যাট করতে নেমে ১৬ রানে ২ উইকেট হারায় নিউজিল্যান্ড। শুরুর ধাক্কা সামলে তৃতীয় উইকেটে ৯৭ রানের জুটি গড়েন ২০০৮ সাল থেকে বাংলাদেশের মাটিতে কোনো ওয়ানডে ম্যাচ জিততে না পারা নিউজিল্যান্ডের উইল ইয়ং এবং হেনরি নিকোলস।
নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৫৮ রান করেন ইয়ং এবং দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান করেন নিকোলস। ফার্গুসন বলেন, ‘অবশ্যই, বৃষ্টি সমস্যা সবসময়ই হতাশাজনক কিন্তু একই সাথে প্রথমবারের মতো এখানে আসার কিছু ইতিবাচক দিকও আছে।’

তিনি আরও বলেন, ‘উইকেটের আচরণ সেটি দেখতে পারাটা মজার ছিলো। ইয়ং এবং হেনরি সত্যিই ভালো ব্যাটিং করেছে। ঐ সময়টা তাদের জন্য চ্যালেঞ্জিং কন্ডিশন ছিল। আমি মনে করি, বাংলাদেশ সত্যিই ভালো বোলিং করেছে।’

বাংলাদেশ দল : লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, তাওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, মাহেদি হাসান, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, তানজিদ হাসান তামিম, জাকির হাসান, রিশাদ হোসেন, সৈয়দ খালেদ আহমেদ।

নিউজিল্যান্ড দল : লুকি ফার্গুসন (অধিনায়ক), ফিন অ্যালেন, চাদ বোয়েস, উইল ইয়ং, টম ব্লান্ডেল, ডিন ফক্সক্রফট, হেনরি নিকোলস, রাচিন রবীন্দ্র, কোল ম্যাককোঞ্চি, ডেন ক্লিভার, কাইল জেমিসন, এডাম মিলনে, ইশ সোধি, ব্লেয়ার টিকনার ও ট্রেন্ট বোল্ট।
সূত্র : বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *