ঘৃণা-ভরা টিভি নিউজ অ্যাঙ্করদের বয়টক করবে ভারতের বিরোধী জোট

Slider ফুলজান বিবির বাংলা


ভারতের বিরোধী দলীয় জোট দেশটির বেশ কয়েকজন টেলিভিশন নিউজ অ্যাঙ্করকে বয়কট করার কথা ঘোষণা করেছে। তারা অভিযোগ করেছে, এসব অ্যাঙ্কর ঘৃণা ছড়াচ্ছে এবং তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী সরকারের অনুগত।

বিরোধী দল কংগ্রেসের মুখপাত্র পবন খেরা বৃহস্পতিবার এক ভিডিও বিবৃতিতে বলেন, ‘আমরা এই ঘৃণায়-পরিপূর্ণ ভাষ্যকে স্বীকৃতি দিতে চাই না। এগুলো আমাদের সমাজকে ধ্বংস করে ফেলছে।’

আগামী বছর অনুষ্ঠেয় ভারতের জাতীয় নির্বাচনকে সামনে রেখে মোদির বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বিকল্প গড়ার আশায় দুই ডজনের বেশি দলকে নিয়ে একটি জোট গঠন করেছে কংগ্রেস।

অ্যাক্টিভিস্ট ও অধিকার গ্রুপগুলো ২০১৪ সালে মোদির ক্ষমতা গ্রহণের পর থেকে সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করে যাচ্ছেন।

বিরোধী রাজনীতিবিদেররা অভিযোগ করছেন, ভারতের হইচই সৃষ্টিকারী ক্যাবল নিউজ শোগুলো বিজেপির অ্যাজেন্ডা বাস্তবায়ন করছে। এমনকি তারা মুসলিম ও খ্রিস্টান সংখ্যালঘুদের কোণঠাসা করছে।

বিরোধী ব্লক বলেছে, তারা ১৪ অ্যাঙ্করের অনুষ্ঠানে উপস্থিত হবে না। এরা হচ্ছে
১. অদিত্য ত্যাগী
২. আমান চোপড়া
৩. অমিশ দেবগন
৪. আনন্দ নরসিংহন
৫. অর্নব গোস্বামী
৬. অশোক শ্রীবাস্তব
৭. চিত্র ত্রিপাঠি
৮.গৌরব সাওন্ত
৯. নাবিক কুমার
১০. প্রাচী প্রসার
১১. রুবিকা লিয়াকত
১২. শিব অরুর
১৩. সুধীর চৌধুরী
১৪. সুশান্ত সিনহা।

ভারতের বিরোধী দলগুলো দীর্ঘ দিন ধরে অভিযোগ করছে যে নিউজ নেটওয়ার্কগুলো নিরপেক্ষতার মৌলিক মানদণ্ডও পূরণ করছে না। তারা বিরোধী দলের কার্যক্রমকে নেতিবাচকভাবে তুলে ধরে।

আল জাজিরায় শুক্রবার প্রকাশিত এক কলামে দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দির অধ্যাপক অপূর্বানন্দ বলেন, ‘বিদ্বেষ-বুভুক্ষু’ টিভি চ্যানেলগুলো বিরামহীনভাবে মুসলিমবিদ্বেষী প্রপাগান্ডা ছড়াচ্ছে।

সূত্র : আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *