দেশের বিভিন্ন অঞ্চলে আবারও তাপপ্রবাহ শুরু

Slider সারাদেশ

দেশের বিভিন্ন অঞ্চলে আবারও মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। তবে বৃষ্টি বাড়লে আজ সোমবার কোনো কোনো জায়গায় তাপপ্রবাহ দূর হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। গত ৬ সেপ্টেম্বরও দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছিল। ৭ সেপ্টেম্বর সারাদেশে বৃষ্টি বেড়ে তাপমাত্রা কয়েক ডিগ্রি কমে যায়। এতে দেশ থেকে দূর হয় তাপপ্রবাহ।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, নীলফামারী, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল, পটুয়াখালী এবং ভোলা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সোমবার তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল রংপুরে। আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলে মৃদু তাপপ্রবাহ।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, এখন দেশের ওপর মৌসুমি বায়ুর সক্রিয়তা অনেকটাই কমে গেছে। শনিবার সন্ধ্যা ৬টা থেকে রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগ ছাড়া দেশের অন্যান্য বিভাগে খুবই সামান্য বৃষ্টি হয়েছে। এ সময়ে দেশের বেশির ভাগ অঞ্চলই ছিল বৃষ্টিহীন। এ সময় সবচেয়ে বেশি ৪২ মিলিমিটার বৃষ্টি হয়েছে বান্দরবানে।

আগামী পাঁচ দিনের আবহাওয়ার অবস্থার বিষয়ে আবহাওয়া দপ্তর জানিয়েছে, বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *