জি-২০ এর স্থায়ী সদস্য হলো আফ্রিকান ইউনিয়ন

Slider সারাবিশ্ব

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আফ্রিকান ইউনিয়নকে (এইউ) আনুষ্ঠানিকভাবে জি-২০ তে যোগদানের আমন্ত্রণ জানিয়েছেন। এর মাধ্যমে এইউ এ সংস্থার স্থায়ী সদস্য হলো। আজ শনিবার হিন্দুস্তান টাইমস ও টেলিগ্রাফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মোদির আমন্ত্রণে এইউ আনুষ্ঠানিকভাবে জি-২০-এর নতুন সদস্য হিসেবে আসন গ্রহণ করেছে। মোদি আজ সম্মেলনের উদ্বোধনে বলেছেন, সবার অনুমোদনের পরিপ্রেক্ষিতে আমি এইইউ প্রধানকে জি-২০ এর স্থায়ী সদস্য হিসেবে তার আসন গ্রহণ করার জন্য অনুরোধ করছি।

বিশ্বের ৩০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা এ সম্মেলন উপলক্ষে নয়া দিল্লিতে সমবেত হয়েছেন। তাদের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কর্মকর্তারা, বিভিন্ন দেশের আমন্ত্রিত অতিথিরা ও ১৪টি আন্তর্জাতিক সংস্থার প্রধানও আছেন। ভারত এবারের সম্মেলনে সভাপতিত্ব করছে।

এবারের জি-২০ সম্মেলনের থিম হচ্ছে- ‘বসুধৈব কুটুম্বকম’ বা ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’। মহা উপনিষদের সংস্কৃত শ্লোক থেকে এ থিমটি গ্রহণ করা হয়েছে। এই থিমটি মানুষ, প্রাণী, উদ্ভিদ, গ্রহ ও অণুজীবসহ সব জীবনের মূল্য এবং পৃথিবী ও বিস্তৃত মহাবিশ্বে তাদের আন্তঃসম্পর্ক নিশ্চিত করার কথা বলে।

দেশটির স্থানীয় সময় সকাল প্রায় সাড়ে ১০টার দিকে সম্মেলনের প্রথম অধিবেশন শুরু হয়। এর শিরোনাম ‘এক পৃথিবী’। এটি সম্মেলনের আলোচ্যসূচির প্রধান একটি বিষয়। এই অধিবেশনে জলবায়ু পরিবর্তন ও কার্বন নিঃসরণ হ্রাস নিয়ে আলোচনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *