আবারও পাকিস্তানের প্রেসিডেন্ট ভবনে ‘অস্বাভাবিক’ বৈঠক

Slider ফুলজান বিবির বাংলা


রাজনৈতিক অস্থিরতায় জর্জরিত পাকিস্তানে আবারও প্রেসিডেন্ট ভবনে একটি ‘অনিয়মিত’ বৈঠক হয়েছে। পূর্ব পরিকল্পনা ছাড়া এই বৈঠককে ‘অস্বাভাবিক’ বলে আখ্যা দিচ্ছে দেশটির সংবাদমাধ্যমগুলো। আসন্ন জাতীয় নির্বাচনের তারিখ, প্রেসিডেন্ট এর পদত্যাগসহ একাধিক বিষয় নিয়ে পাকিস্তানে চলছে আলোচনা ঝড়। তা নতুন করে উষ্কে দিলো এই বৈঠক।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও টিভির প্রতিবেদনে বলা হয়, ৮ সেপ্টেম্বর প্রেসিডেন্ট ড. আরিফ আলভির মেয়াদ শেষ হচ্ছে। তার আগের রাত গতকাল বৃহস্পতিবার রাতে সাবেক তথ্যমন্ত্রী মুহাম্মাদ আলি দুররানির সঙ্গে বৈঠক করেন তিনি।
পাকিস্তান মুসলিম লিগ ফাংশনাল (পিএমএল-এফ) এর নেতা দুররানি, পারভেজ মুশাররফের শাসনামলে তথ্যমন্ত্রী হিসেবে নিয়োজিত ছিলেন। সর্বশেষ ২০২১ সালে তিনি সংলাপের আহ্বান জানিয়ে আলোচনায় এসেছিলেন।

এর আগে ২০২০ সালে তৎকালীন বিরোধী দলীয় নেতা শেহবাজ শরীফের সঙ্গে দেখা করতে জেলে যান। পিটিআই সরকারের হয়ে বার্তা দিতে গিয়েছিলেন তিনি।

বুধবার পাকিস্তানি সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়, দুররানিকে বৈঠকের জন্য ডেকেছেন প্রেসিডেন্ট। দ্য নিউজের প্রতিবেদনে বলা হয়, এই বৈঠক নিয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি। রাজনীতি বিশ্লেষকরা একে অস্বাভাবিক বৈঠক বলে আখ্যাা দিয়েছেন। রাজনীতিতে সক্রিয় না থাকলেও রুদ্ধদ্বার বৈঠকে অনেকদিন ধরেই দুররানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

এর কিছুদিন আগেই প্রেসিডেন্ট ভবনের চতুর্থ তলায় একটি গোপন বৈঠক হয়েছিল। সেসময় সেই কক্ষের কাছাকাছি যেতে পারেননি ভবনের কর্মীরাও। সেসময় কি আলোচনা হয়েছিল তা জানা যায়নি এখনও। কিন্তু তা নিয়ে চলছে আলোচনা। কেউ কেউ বলছেন নির্বাচনের তারিখ ঠিক করা নিয়ে বৈঠকে বসেছিলেন তারা। আবার কেউ বলছেন, মেয়াদ শেষ হওয়ার পর প্রেসিডেন্ট পদত্যাগ করবেন কিনা তা নিয়ে আলোচনা চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *