মালিতে নৌকা-সেনাঘাঁটিতে হামলা, নিহত ১১৪

Slider সারাবিশ্ব


আফ্রিকার দেশ মালিতে পৃথক দুই হামলায় বেসামরিকসহ অন্তত ১১৪ জন নিহত হয়েছেন। ঘোষণা করা হয়েছে তিনদিনে রাষ্ট্রীয় শোক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, দেশটির উত্তর পূর্বাঞ্চলে এক নৌকায় হামলায় প্রাণ হারিয়েছেন ৪৯ জন বেসামরিক। অন্যদিকে এক সেনাঘাঁটিতে হামলায় ১৫ সেনা ও ৫০ জন সন্ত্রাসী নিহত হন।

২০২০ সাল থেকে সামরিক জান্তা দেশটি পরিচালনা করছে। ক্ষমতাদখলের সময় তারা দেশজুড়ে সমর্থন পেয়েছিলেন। তৎকালীন প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইতার বিরুদ্ধে রাজপথে নেমেছিল সাধারণ মানুষ। তবে ক্ষমতা দখলের পর দেশের খুব একটা অগ্রগতি হয়নি। উন্নতি হয়নি নিরাপত্তা ব্যবস্থারও। দেশের একাদিক জায়গায় জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা ও আইএস সংশ্লিষ্টগ্রুপগুলো ২০১২ সাল থেকে দেশটিতে তাণ্ডব চালাচ্ছে।

সর্বশেষ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে রিভার নাইজার নদীতে একটি নৌকায় হামলা চালানো হয়। এতে প্রাণ হারায় ৪৯ বেসামরিক নাগরিক। মালি সরকার বলছে, সশস্ত্র সন্ত্রাসী সংগঠন এই হামলা চালিয়েছ।

নৌকাটির অপারেটর কোমানাভ বলেন, অন্তত তিনটি রকেট নৌকাটি লক্ষ্য করে ছোঁড়া হয়েছিল। হামলার পর নৌকাটি বিকল হয়ে যায়। পরে সেনা সদস্যরা গিয়ে যাত্রীদের উদ্ধার করেন।

অন্যদিকে গাও অঞ্চলের বুরেম সার্কেল সেনা ঘাঁটিতেও হামলা চালানো হয়। এতে ১৫ সেনা ও ৫০ জন সন্ত্রাসী নিহত হন।

বিবিসি বলছে, সাম্প্রতিক সময়ে মালিতে জঙ্গি হামলার ঘটনা বেড়েছে। তবে সরকারের দাবি, রুশ ভাড়াটে সেনা দল ওয়াগনার গ্রুপ এর সংশ্লিষ্টতায় পরিস্থিতি পাল্টাতে শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *