বাংলাদেশের ইলিশ এবারও যাবে পশ্চিমবঙ্গে, কেজি কত?

Slider বাংলার মুখোমুখি

বাংলাদেশের ইলিশ এবারও যাবে ভারতের পশ্চিমবঙ্গে। আগামী ১৫ সেপ্টেম্বরের পর কলকাতার বাজারে পাওয়া যাবে পদ্মার ইলিশ। সেখানকার স্থানীয় বাজারে প্রতি কেজি ইলিশের দাম ১২০০ থেকে ১৪০০ টাকা হতে পারে।

আজ মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বাংলার এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়। স্থানীয় মৎস্যজীবীদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আর কয়েক দিন অপেক্ষা করতে হবে। সেপ্টেম্বরের মাঝেই কলকাতার বাজারে চলে আসতে পারে বাংলাদেশের ইলিশ। ১৫ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের ইলিশ বাংলায় আসার ব্যাপারে অনুমোদন মিলতে পারে। এর পরের দিন থেকে পদ্মার ইলিশ চলে আসতে পারে এপার বাংলায়। তারপরই কলকাতায় বাজারে চলে আসতে পারে পদ্মার ইলিশ।

পশ্চিমবঙ্গের মৎস্য ব্যবসায়ীরা বলছেন, পদ্মার ইলিশ প্রথমবার বাংলার বাজারে উঠলে ১২০০ থেকে ১৪০০ টাকা কেজি পর্যন্ত দাম হতে পারে। তবে সময়ের সঙ্গে ইলিশের দাম কেজিতে ২০০ টাকা কমতে পারে। কিন্তু অষ্টমী কিংবা ভাইফোঁটায় কলকাতার বাজারে বাংলাদেশের ইলিশের দাম বেশি হতে পারে।

প্রসঙ্গত, ২০১২ সাল থেকে বাংলাদেশের ইলিশ আনার ক্ষেত্রে কার্যত নিষেধাজ্ঞা ছিল। তবুও ঘুরপথে কিছু ইলিশ আসত সীমান্ত পেরিয়ে। তবে ২০১৯ সাল থেকে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এরপর থেকে ভারতের বাজারে পাওয়া যায় পদ্মার ইলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *