ভারতে সম্মেলনে যাচ্ছেন না, মোদিকে জানিয়ে দিলেন পুতিন

Slider ফুলজান বিবির বাংলা


চলতি বছর ভারতে অনুষ্ঠিতব্য জি২০ সম্মেলনে যাচ্ছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল সোমবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দেওয়া এক ফোনে এ কথা জানান পুতিন।

আগামী মাসে দিল্লিতে অনুষ্ঠিত যাচ্ছে জি২০ সম্মেলন। বিশ্বের ১৯টি বড় অর্থনৈতিক দেশ ও ইউরোপীয় ইউনিয়ন মিলে এই জি২০। এই জোটের বর্তমান সভাপতি ভারত। প্রতি বছরই সভাপতির দায়িত্ব পরিবর্তিত হয়। এ বছর ভারতের অনুষ্ঠিতব্য সম্মেলনে অংশ নিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী রিশি সুনাক।

পুতিন জানিয়েছেন, তার পক্ষ থেকে এই সম্মেলনে অংশ নেবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। আগামী ৯-১০ সেপ্টেম্বর চলবে এই সম্মেলন। এর আগে চলতি মাসে অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনেও রাশিয়ার হয়ে অংশ নিয়েছিলেন লাভরভ।

সোমবার এক বিবৃতিতে ভারত জানায়, দুই নেতা আন্তর্জাতিক ও আঞ্চলিক বেশ কিছু ইস্যু নিয়ে আলোচনা করেন। বিবৃতিতে জানানো হয়, রাশিয়ার এই অবস্থান বুঝতে পারছেন মোদি। তিনি পুতিনকে দিল্লির প্রকল্পকে সমর্থন দেওয়ায় ধন্যবাদ জানান।

এর আগে রুশ সরকারের এক মুখপাত্র গত সপ্তাহে জানিয়েছিলেন, ব্যস্ত সূচির কারণে এই সম্মেলনে অংশ নিতে পারবেন না পুতিন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, এই সম্মেলনে ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে কথা উঠার সুযোগ ছিল। বিশ্বনেতাদের প্রশ্নের মুখে পড়তে পারতেন পুতিন। বাইডেন ও রিশি সুনাকের মতো নেতারা সম্মেলনে অংশ নেওয়ায় প্রতিকূল পরিবেশে পড়ার আশঙ্কা ছিল পুতিনের। এর আগে গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনে ভার্চুয়ালি যোগ দেন পুতিন। আন্তর্জাতিক অপরাধ আদালত কর্তৃক গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় পুতিন সশরীরে সেখানে যাননি বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *