সৌদি আরবে সন্তান স্কুল ফাঁকি দিলে মা-বাবার জেল!

Slider বিচিত্র

সন্তান যদি যৌক্তিক কারণ ছাড়া ২০ দিন স্কুলে না যায় তাহলে হাজতবাসের মতো সাজা হতে পারে মা-বাবার। এমনটাই ঘোষণা করেছে সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয়। দেশটির নতুন ‘চাইল্ড প্রটেকশন ল’-এ এই ব্যবস্থা রাখা হয়েছে। নতুন শিক্ষাবর্ষে ‘আদর্শ শিক্ষাদানের’ জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কোনো শিক্ষার্থী তিন দিন অনুপস্থিত থাকলে প্রাথমিক সতর্কতা জারি করা হবে। তাকে কাউন্সিলরের কাছে পাঠানো হবে। পাঁচ দিন অনুপস্থিত থাকলে দ্বিতীয় দফায় সতর্কতা জারি হবে। অভিভাবককে এ ব্যাপারে জানানো হবে। যদি কোনো শিক্ষার্থী ২০ দিন স্কুলে অনুপস্থিত থাকে, তাহলে পাবলিক প্রসিকিউশন অফিস বিষয়টি তার অভিভাবকদের জানাবেন। পরে বিষয়টি নিয়ে তদন্তও করবে এ অফিস।

এ ব্যাপারে অভিভাবকদের গাফিলতি পাওয়া গেলে পাবলিক প্রসিকিউশন অফিস ফৌজদারি আদালতে মামলা করতে পারবে। আদালত তদন্তসাপেক্ষে অভিভাবকদের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত কারাগারে পাঠানোর নির্দেশ দিতে পারবে।

আর অনুপস্থিতি ২০ দিন ছাড়িয়ে গেলে এ ব্যাপারে শিক্ষা বিভাগ শিশু সুরক্ষা আইন প্রয়োগ করবে। সে ক্ষেত্রে অভিভাবকদের হাজতবাসও হতে পারে। মূলত শিশুর যত্ন নেয়ার ক্ষেত্রে অবহেলার কারণে তাদের এ শাস্তি ভোগ করতে হতে পারে।

দুই মাসের গ্রীষ্মকালীন ছুটি শেষে চলতি সপ্তাহে ৬০ লাখের বেশি শিক্ষার্থী বিভিন্ন ক্লাসে ফিরে যাবে।
সৌদি আরবে স্কুলগুলোতে তিন সেমিস্টারে চলে। বছরে বিভিন্ন ধরনের ছুটি আছে ৬০ দিন। এছাড়া গ্রীষ্মকালীন ছুটি রয়েছে ৬৮ দিন।

দেশটিতে নতুন শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায় থেকে ভূ-বিজ্ঞান, মহাকাশ এবং ইভেন্ট ম্যানেজমেন্টের মতো কয়েকটি বিষয় যোগ করা হয়েছে।

সূত্র : গালফ নিউজ, আজকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *