যেসব বিভাগে অতি ভারি বৃষ্টি হতে পারে

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


দেশের অধিকাংশ স্থানে আজ শনিবার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে পাঁচ বিভাগে অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হতে পারে। এই প্রবণতা আগামীকাল রোববার পর্যন্ত চলতে পারে। এর পর থেকে বৃষ্টি কমে যেতে পারে।

যেসব বিভাগে ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে সেগুলো হলো- চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, রংপুর ও ময়মনসিংহ। সাধারণত ২৪ ঘণ্টায় ৪৪ থকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে তাকে বলা হয় ভারি বৃষ্টিপাত। আর ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি হলে তাকে অতি ভারি বৃষ্টি বলা হয়।

আবহাওয়াবিদরা বলছেন, এখন যে বৃষ্টিপাত চলছে, তার কারণ মৌসুমি বায়ুর সক্রিয়তা। এবার এ মৌসুমী বায়ু এসেছে খানিকটা দেরিতে। সাধারণত মে মাসের ৩১ তারিখের মধ্যেই এটি প্রবেশ করে টেকনাফ উপকূল দিয়ে। এবার অন্তত সাত দিন পর মৌসুমী বায়ু প্রবেশ করেছে বাংলাদেশে। এরপর তা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ গতকাল বলেন, আগামী ছয় থেকে সাত দিন থেমে থেমে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। তবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে বৃষ্টির পরিমাণ কমে আসতে পারে। মাসের শেষে বা অক্টোবরের প্রথমে মৌসুমী বায়ুর বিদায়ের সময় আবার কিছুটা বৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *