২০ মিনিট কারাগারে ট্রাম্প, অপরাধীর মতো তোলা হলো ছবি

Slider সারাবিশ্ব

আবারও গ্রেপ্তার হলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল উল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে করা মামলায় প্রায় ২০ মিনিট কারাবন্দি থাকেন এই রিপাবলিকান নেতা। এই সময় অন্যান্য অপরাধীর মতো তার ছবি তোলা হয়, যা মাগশট নামে পরিচিত। কোনো সাবেক প্রেসিডেন্টের ক্ষেত্রে মাগশট তোলার ঘটনা এটিই প্রথম। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সকালে জর্জিয়ায় আদালতে আত্মসমর্পণ করেন ট্রাম্প। পরে ২ লাখ ডলার মুচলেকা নিয়ে জামিনে মুক্তি পান তিনি। বিগত কয়েক মাসে এটি ট্রাম্পের চতুর্থ গ্রেপ্তার হওয়ার ঘটনা। এর আগে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে অবৈধ টাকা দেওয়ার অভিযোগ গ্রেপ্তার দেখানো হয়েছিল ট্রাম্পকে। তবে সেবার মাগশট তোলা হয়নি।

গত ১৪ আগস্ট ট্রাম্প ও তার ১৮ সহযোগীর বিরুদ্ধে ২০২০ সালে জর্জিয়ায় নির্বাচনের ফল বদলে দেওয়ার চেষ্টার অভিযোগ আনা হয়। এ বিষয়ে ৯৮ পৃষ্ঠার বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেন তদন্তকারী কর্মকর্তা। প্রতিবেদনে ট্রাম্পসহ ১৯ জনের বিরুদ্ধে ৪১টি অভিযোগ আনা হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের ২ জানুয়ারি ট্রাম্প জর্জিয়ার শীর্ষ নির্বাচন কর্মকর্তার সঙ্গে টেলিফোনে কথা বলেছিলেন। এ সময় ট্রাম্প ওই কর্মকর্তাকে বলেন, কিছু ভোট খুঁজে বের করুন, যাতে নির্বাচনের ফল বদলে দেওয়া যায়। ট্রাম্পের ওই আহ্বানে সাড়া দেননি কর্মকর্তা।

তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। তার দাবি, রাজনৈতিক উদ্দেশ্যে তাকে হয়রানি করা হচ্ছে। ২০২১ সালের পর প্রথমবার এক্স-এ পোস্ট করেন ট্রাম্প। সেখানে তিনি লেখেন, `নির্বাচনে হস্তক্ষেপ। কখনো আত্মসমর্পণ করবেন না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *