চাঁদে সফলভাবে অবতরণ করে ইতিহাস গড়ল ভারত

Slider ফুলজান বিবির বাংলা

চাঁদে সফলভাবে অবতরণ করেছে ভারতের চন্দ্রযান-৩। আজ বুধবার ভারতীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে এটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। এর ফলে ইতিহাস গড়ল ভারত, কেননা এর আগে কোনো দেশের চন্দ্রযান চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, চাঁদে চূড়ান্ত পর্যায়ের এই অবতরণ প্রক্রিয়ায় ১৯ মিনিট সময় লেগেছে চন্দ্রযান-৩-এর। চাঁদে সফলভাবে মহাকাশযান অবতরণ করা দেশের মধ্যে চতুর্থ নামটি লেখাল ভারত। এর আগে যুক্তরাষ্ট্র, রাশিয়া (সাবেক সোভিয়েত ইউনিয়ন) ও চীনের চন্দ্রযান চাঁদে সফলভাবে অবতরণ করেছে।

ব্রিকস সম্মেলনে যোগদানের উদ্দেশে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে থাকা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চন্দ্রযান-৩-এর সফল অবতরণের বিষয়ে বলেছেন, ‘টিম চন্দ্রযানকে, বিজ্ঞানীদের আমার শুভেচ্ছা। তারা এই মুহূর্তটির জন্য বছরের পর বছর ধরে পরিশ্রম করেছেন। ১৪০ কোটি দেশবাসীকে শুভেচ্ছা। ভারতের উদীয়মান ভাগ্যের আহ্বান এই মুহূর্তে। অমৃতকালের আহ্বান। অন্তরীক্ষে নতুন ভারতের উদয়। আমি এখন দক্ষিণ আফ্রিকায়। দেশবাসীর সঙ্গে সঙ্গে আমার মনও এখানেই ছিল।’

এর আগে গত ১৪ জুলাই চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এরপর গত ৫ আগস্ট এটি চাঁদের কক্ষপথে প্রবেশ করে।

২০১৯ সালেও চাঁদের উদ্দেশে রওনা দিয়েছিল ভারতের চন্দ্রযান-২। কিন্তু সেবার ব্যর্থ হয় চন্দ্রাভিযান। চাঁদে নামার একেবারে শেষ সময়ে বিধ্বস্ত হয় ল্যান্ডার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *