সিঙ্গাপুরে শতকোটি ডলারের অবৈধ সম্পদ জব্দ

Slider সারাবিশ্ব

সিঙ্গাপুরে মানি লন্ডারিংয়ের বিরুদ্ধে অভিযানে ১০০ কোটি সিঙ্গাপুর ডলারের সম্পদ জব্দ করেছে দেশটির পুলিশ। বাংলাদেশি মুদ্রায় যা ৮ হাজার কোটি টাকারও বেশি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, জব্দকৃত সম্পদের মধ্যে রয়েছে বিলাসবহুল বাড়ি, দামী গাড়ি, ডিজাইনার হ্যান্ডব্যাগ। শুধু টাকাই ছিল ১ কোটি ৭০ লাখ ডলার। অভিযানে ১০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ, তাদের সবার কাছেই ছিল বিদেশি পাসপোর্ট।

সিঙ্গাপুরে এমন অভিযানের ঘটনা বিরল। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এখানে অপরাধের মাত্রাও অনেক কম। সিঙ্গাপুরের পুলিশ বাহিনী এক বিবৃতিতে জানায়, মঙ্গলবার এরকম কয়েকটি অভিযান তারা পরিচালনা করেছে। ৯৪টি ও ৫০টি গাড়ি জব্দ করা হয়েছে।

৩১ থেকে ৪৪ বছর বয়সী ১০ জনকে আটক করা হয়েছে। তাদের কাছে চীন, কম্বোডিয়া, তুরস্ক ও ভানুয়াতুর পাসপোর্ট মিলেছে। এই চক্রটি মানি লন্ডারিংয়ের সঙ্গে জড়িত বলে ধারণ করছে পুলিশ।

পুলিশের কর্মাশিয়াল অ্যাফেয়ার্স বিষয়ক বিভাগের পরিচালক ডেভিড চু বলেন, ‘সিঙ্গাপুরকে আমরা অপরাধীরদের অভয়াশ্রম হতে দেবো না। তাদের প্রতি আমাদের বার্তা স্পষ্ট। আমরা তোমদের খুঁজে বের করবো, গ্রেপ্তার করবো। যদি কোনও অবৈধ সম্পদ পাই, তো জব্দ করবো।

সিঙ্গাপুরের কেন্দ্রীয় ব্যাংক এক বিবৃতিতে জানায়, তারা আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ রাখছে। এখানে সম্ভাব্য জালিয়াতির প্রমাণ মিলতে পারে বলে ধারণা করছেন তারা। আর যেসব আর্থিক প্রতিষ্ঠান মানি লন্ডারিং প্রতিরোধী নির্দেশনা মানবে না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *