নাশকতার ঘটনা তদন্তে আন্তর্জাতিক তদন্ত চাইলো বিএনপি

Slider জাতীয় রাজনীতি

BNP_logo_banglanews24_602543306ঢাকা: বিএনপি-জামায়াতের ডাকা সরকার বিরোধী আন্দোলনে কারা পেট্রোল বোমা ও সহিংসতা চালিয়েছে তাদের খুঁজে বের করতে জাতিসংঘের অধীনে একটি আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছে বিএনপি।

একই সঙ্গে আশরাফুল ইসলামকে স্থানীয় সরক‍ার মন্ত্রণালয় থেকে সরানোর বিষয়টির স্পষ্ট ব্যাখ্যা দেওয়ারও দাবি জানানো হয়।

শনিবার দুপুরে (১১ জুলাই) নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন এসব দাবি জানান।

‘বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিচার বিশেষ ট্রাইব্যুনালে করা হবে’ সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় এ তদন্ত দাবি করেন তিনি।

রিপন বলেন, নাশকতার নির্দেশ বিএনপি নেত্রী দেননি বা এর সঙ্গে দলের কোনো পর্যায়ের নেতাদের সম্পৃক্ততা নেই।

আন্তর্জাতিক তদন্ত হলে এর সঙ্গে কারা জড়িত তা বের হয়ে যাবে। তদন্ত না করে তা গণতন্ত্রের জন্য ভালো হবে না বলে জানান ড. রিপন। তিনি বলেন, তদন্ত না করে কোনো সরকার প্রধান আরো বিরুদ্ধে এমন অভিযোগ করা ঠিক নয়।

সৈয়দ আশরাফুল ইসলাম প্রসঙ্গে বিএনপির এ মুখপাত্র বলেন, দফতর কেড়ে নেওয়া আওয়ামী লীগের নিজস্ব বিষয়। তবে আশরাফ মন্ত্রী হতে আগ্রহী ছিলেন না বলে জানি।

তিনি বলেন, গণমাধ্যমে দেখেছি, আশরাফ মন্ত্রণালয়ে যেতেন না। বছরের পর বছর দায়িত্ব ঠিকমত পালন না করে সুযোগ সুবিধা নিয়েছেন।

সুরঞ্জিত সেনগুপ্তের দফতর কেড়ে নেওয়ার পর যেভাবে জনগণকে কারণ জানানো হয়েছে, স্বচ্ছতার জন্য আশরাফুল ও সরকারের পক্ষ থেকে জনগণকে এ বিষটি জানানো উচিত বলে মনে করেন তিনি।

‘গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যহত হলে অশুভ শক্তি আসতে পারে’ সৈয়দ আশরাফুলের এ বক্তব্য উল্লেখ করে তিনি বলেন, এ বক্তব্যের জন্য তাকে ধন্যবাদ জানাই। অশুভ শক্তির উদ্ভব গড়বে কিনা জানি না, তবে বিকল্প শক্তির উত্থান হতে পারে।

‘আওয়ামী লীগ এ পর্যন্ত কোনো নির্বাচন বয়কট করেনি’ আশরাফুল ইসলামের এ বক্তব্যের জবাবে রিপন বলেন, রাজনীতি সম্পর্কে আশরাফুলের কম ধারণা রয়েছে। কারণ আওয়ামী লীগ ১৯৮৮ সালে নির্বাচনে যাননি এবং ২০০১ সালে বিএনপির অধীনে যে নির্বাচন হয়েছিল সেখানে মনোনয়নপত্র জমা দিয়েও নির্বাচনে অংশ নেননি।

সংবাদ সম্মেলনে বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিষ্টার জিয়াউর রহমান, সহ ধর্মবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, সহ সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, সহ দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *