টঙ্গীতে ওভারটাইমের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ, আটক-৬

Slider গ্রাম বাংলা

টঙ্গী(গাজীপুর) প্রতিনিধি: ওভারটাইমের দাবিতে গাজীপুরের টঙ্গীতে সেনাকল্যান ভবনের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ৩০মিনিটের জন্য অবরোধ করেছে আন্দোলনরত পিমকি এ্যাপারেলস লি: নামক প্রতিষ্ঠানে শ্রমিকরা। বেতন দিতে এক দিন দেরী হওয়ার প্রতিবাদে ও ওভারটাইমের দাবিতে গতকাল গার্মেন্ট ভাঙচূর করলে কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষণা করে। বৃহসপতিবার একই দাবিতে শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে। এসময় পুলিশ ছয়জন শ্রমিককে আটক করে।

বৃহসপতিবার(১০ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে ১০টা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গীর সেনাকল্যান ভবনের সামনে শ্রমিকরা এই ঘটনা ঘটায়।
গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন ছয় শ্রমিক আটক ও অবরোধের খবর নিশ্চিত করেছেন।

স্থানীয় সূত্র জানায়, গাজীপুরের টঙ্গীর ভরাণ এলাকায় পিমকি এ্যাপারেলস লি: নামক প্রতিষ্ঠানে শ্রমিকরা বেতন পেতে একদিন দেরী হওয়াকে কেন্দ্র করে শ্রমিক আন্দোলনের মুখে বুধবার কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষণা করেছে। প্রতিবাদে শ্রমিকরা প্রতিষ্ঠান ভাঙচূর করে গতকাল বুধবার ঢাকা-মংমনসিংহ মহাসড়ক অবরোধ করার চেষ্টা করেছে।

বৃহসপতিবার সকাল সাড়ে ৯টার দিকে শ্রমিকরা সেনাকল্যান ভবনের সামনে ঢাকা-ময়মনসিয়হ মহাসড়ক ৩০মিনিটের জন্য অবরোধ করে। খবর পেয়ে পুলিশ এসে লাঠিপেটা করে শ্রমিকদের সরিয়ে দেয়। এসময় পুলিশ ছয় জন শ্রমিককে আটক করে। এরপর শ্রমিকরা দাবী আদায়ের জন্য ঢাকায় বিজিএমইএ অফিসে যায়।

পুলিশ জানায়, কয়েক দিন ধরে শ্রমিকরা ওভার টাইমের জন্য বিচ্ছিন্নভাবে আন্দোলন করে আসছিল। এরই মধ্যে প্রতি মাসের সাত তারিখ বেতন দেয়ার কথা থাকলেও এই মাসে আট আগস্ট বেতন দেয়া হয়। বেতন দেরীতে দেয়াকে কেন্দ্র করে শ্রমিক অসন্তোষ দেখা দিলে ওভারটাইমের দাবি সামনে চলে আসে। তারপর ওভার টাইম ও যথাসময়ে বেতন দেয়ার দাবিতে আন্দোলন শুরু হয়। আন্দোলন চলাকালে গতকাল বুধবার শ্রমিকরা কারখানার ভেতরে ভাঙচূর শুরু করলে পুলিশ বাঁধা দেয়। এরপর শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে টঙ্গীর সেনাকল্যান ভবনের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করার চেষ্টা করে। পুলিশি বাঁধায় শ্রমিকরা মহাসড়ক অবরোধ করতে পারেনি। এসময় শ্রমিক-পুলিশ ধাওয়া পাল্টা ধাওয়া হয়। শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশ হালকা লাঠি চার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন জানান, সার্ভারে ত্রুটি থাকায় বেতন একদিন পরে দেয়া হয়েছে। এই নিয়ে শ্রমিকরা আন্দোলন শুরু করলে আরো বেশ কিছু দাবী দাওয়া সামনে আনে। শ্রমিকরা আইন শৃঙ্খলা অবনতির চেষ্টা করলে পুলিশ শান্ত করার চেষ্টা করে। মহাসড়ক অবরোধের সময় ছয়জন শ্রমিককে আটক করা হয়েছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *