শেরপুর পৌরসভার প্রায় ৭৯ কোটি টাকার বাজেট ঘোষণা

Slider রাজশাহী


মাসুদ রানা সরকার, বগুড়া জেলা প্রতিনিধি ঃ বগুড়ার শেরপুর পৌরসভার ২০২৩-২৪ অর্থবছরে ৭৮ কোটি ৮৬ লাখ ২৫ হাজার টাকার উম্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। গত বৃহস্পতিবার, ০৩ আগস্ট দুপুরে শেরপুর পৌরসভা মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই বাজেট ঘোষণা করেন পৌর মেয়র মেয়র জানে আলম খোকা। দৃষ্টিনন্দন ও আধুনিক পৌরসভা গড়ে তোলার লক্ষ্যে নানামুখী উন্নয়নসহ নাগরিক সেবার মান বৃদ্ধির জন্য বিশেষ পরিকল্পনা রাখা হয়েছে বলে জানান মেয়র।

বাজেটে নিজস্বখাত, হাট ইজারা ও সরকারি অনুদান থেকে রাজস্ব আয় হিসেবে ৭ কোটি ৮৬ লাখ ২৫ হাজার টাকা, উন্নয়ন সহায়তা মঞ্জুরি ১ কোটি টাকা, রিজিলিয়েন্ট আরবার এন্ড টেরিটরিয়াল ডেভলপমেন্ট প্রজেক্ট (আরইউটিডিপি) ও মিউনিসিপ্যাল গভর্ন্যান্স প্রকল্প (ও এন্ড এম) ও মিউনিসিপ্যাল গভার্নেস সার্ভিসেস প্রজেক্ট এমজিএসপি থেকে ৬৫ কোটি টাকা, পানি সরবরাহ, ড্রেনেজ-বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পে ৫ কোটি ও জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড ২ কোটি টাকা ও কোভিড-১৯ ও রিসপন্ড এন্ড রিকভারী প্রজেক্ট থেকে ৩ কোটি আয় ধরা হয়েছে। অপরদিকে ওইসব নানামুখী উন্নয়ন কর্মসূচির জন্য সমপরিমান টাকা বাজেটে ব্যয় ধরা হয়েছে।বাজেট ঘোষণা শেষে উপস্থিত গণমাধ্যম কর্মীগণ পৌরসভার বিভিন্ন সমস্যার কথা চিহ্নিত করে মেয়রের দৃষ্টি আকর্ষণ করেন।উন্মুক্ত বাজেটে পৌর নাগরিকদের অনুপস্থিতি, রাস্তায় পর্যাপ্ত আলোর অব্যবস্থা, রাস্তার মোড়ে মোড়ে আবর্জনার স্তুপ, প্রতিটি রাস্তা খানাখন্দে পরিপূর্ণ, সামান্য বৃষ্টিতেই রাস্তাঘাট ডুবে যাওয়া সহ প্রায় ৩ বছর আগে পৌর কিচেন মার্কেট তৈরী করা হলেও চালু করতে ব্যার্থ হওয়ার ব্যাপারে উপস্থাপন করেন তারা।গণমাধ্যম কর্মীদের প্রত্যুত্তরে মেয়র জানে আলম খোকা বলেন, উন্নয়ন বাজেটের বিশাল একটা অংশ সরকারি অনুদান ও প্রকল্প অনুমোদন সাপেক্ষে বাস্তবায়িত হয়।

প্রতিবছর বাজেটে উল্লেখ করা হলেও তা সবটাই পাওয়া যায় না। এসময় বিভিন্ন অব্যবস্থাপণার জন্য দুঃখ প্রকাশ করে পৌরসভার রাজশ্ব আয় ও নিয়মিত বরাদ্দ থেকে নাগরিক সেবা প্রদানে সর্বোচ্চ চেষ্টা করা হবে বলে জানান তিনি। এতে সবার সর্বত্মক সহযোগিতা কামনা করেন তিনি।মেয়র আরো জানান, শেরপুরকে আধুনিক শহর হিসেবে গড়ে তুলতে পরিকল্পনা মাফিক কর্মযজ্ঞ চালানো হচ্ছে। বিশেষ করে বিশ্বব্যাংকের অর্থায়নে আবারও এমজিএসপি প্রকল্পের চিঠি পেয়েছি। অচিরেই বরাদ্দ সাপেক্ষে পৌরসভার রাস্তা-ঘাট, ড্রেন, কালভার্ট, কমিউনিটি সেন্টার, শিশু পার্ক, হাট বাজার ব্যবস্থার আধুনিকায়নের জন্য সপিং মল ছাড়াও অভূত উন্নয়নের দিকে ধাবিত হচ্ছে বলে আমরা বিশ্বাস করি।বাজেট অনুষ্ঠানে পৌরসভার প্যানেল মেয়র- নাজমুল আলম খোকন, মহিলা কাউন্সিলর মমতাজ বেগম রুবি, করুনা রানী ঘোষ, শারমিন আকতার, কাউন্সিলর বদরুল ইসলাম পোদ্দার ববি, নিমাই ঘোষ, সৌমেন্দ্রনাথ ঠাকুর শ্যাম, ফিরোজ আহম্মেদ জুয়েল, চন্দন কুমার দাস রিংকু, জাকারিয়া মাসুদ, শুভ ইমরাম, পৌর নির্বাহী কর্মকর্তা ইমরোজ মুজিব, নির্বাহী প্রকৌশলী ফয়জুল ইসলাম, মামুনুর রশীদসহ পৌর কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *