শিক্ষকদের অনশন স্থগিত, ক্লাসে ফেরার ঘোষণা

Slider শিক্ষা

মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের আশ্বাসে অনশন স্থগিত করেছেন আন্দোলনরত শিক্ষকরা। আগামীকাল বুধবার থেকে শ্রেণিকক্ষে ফিরে যাচ্ছেন তারা। আজ মঙ্গলবার রাতে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং আওয়ামী লীগে যুক্ত হওয়া সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারের সঙ্গে মঙ্গলবার রাতে বৈঠকের পর তারা কর্মসূচি স্থগিতের সিদ্ধান্ত নেন।

আওয়ামী লীগের ধানমন্ডির কার্যালয়ে শিক্ষক নেতারা রাত ৮টার দিকে তাদের সঙ্গে সভায় বসেন। সভায় আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক উপকমিটির নেতারাও উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

সভা শেষে অধ্যক্ষ শেখ কাওছার বলেন, ‘আমাদের মূল দাবি ছিল সরকারি-বেসরকারি স্কুলের মধ্যে যে বৈষম্য রয়েছে সেটি দূর করতে হবে। আজকের সভায় সরকারি-বেসরকারি স্কুলের বৈষম্য দূর করার বিষয়ে সবাই একমত পোষণ করেছেন। জাতীয়করণের দাবির বিষয়ে সরকার যে দুটি কমিটি করেছে সেখানে শিক্ষক প্রতিনিধিদের রাখার কথা বলা হয়েছে। এটি আমাদের জন্য সুখবর। কমিটিতে শিক্ষক প্রতিনিধি থাকা মানে জাতীয়করণের কাজ এগিয়ে যাওয়া।’

শিক্ষক নেতা আরও বলেন, ‘সভায় যারা উপস্থিত ছিলেন তারা আমাদের বলেছেন, জাতীয়করণ করতে কত টাকা খরচ হবে সেই তথ্য কমিটি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন। এরপর তিনি জাতীয়করণের ঘোষণা দেবেন। আমরা এতে সন্তোষ প্রকাশ করেছি। কর্তৃপক্ষের এমন আশ্বাসে আমরা আমাদের আন্দোলন এবং অনশন স্থগিত ঘোষণা করছি। আগামীকাল বুধবার থেকে শিক্ষকরা শ্রেণিকক্ষে ফিরে যাবেন।’

২০ দিন জাতীয় প্রেস ক্লাবে অবস্থান কর্মসূচি পালনের পর মঙ্গলবার থেকে অনশন শুরু করেছিলেন এই শিক্ষকরা। তার ২৪ ঘণ্টার মধ্যে তারা কর্মসূচির আপাতত ইতি টানলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *