দাবি পূরণ না হলে কাল থেকে আমরণ অনশন

Slider বাংলার মুখোমুখি

আজ সোমবারের মধ্যে শিক্ষকদের দাবি পূরণ না হলে কিংবা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে আগামীকাল মঙ্গলবার থেকে কাফনের কাপড় পরে আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন বিটিএ’র ব্যানারে আন্দোলনরত এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা।
গতকাল রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ ঘোষণা দেন বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ।

নয়া দিগন্তকে শেখ কাওছার বলেন, আগস্ট মাস বাঙালি জাতির শোকের মাস। আর মাত্র দুই দিন পরে শুরু হবে। শোকের মাস শুরুর আগেই পাঁচ মিনিটের জন্য হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ চাই। আর সাক্ষাৎ না পেলে ১ আগস্ট সকাল ৯টা থেকে শোক দিবস পালনের সাথে সাথে কাফনের কাপড় পরে আমরণ অনশন পালন করবেন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা।

এ দিকে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের এক দফা দাবি আদায়ে রাজধানীর রাজপথে শিক্ষকদের অবস্থান কর্মসূচির ২০তম দিন গতকাল অতিবাহিত হয়েছে। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান তালা ঝুলিয়ে তারা জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতিদিন আসছেন এবং অবস্থান নিচ্ছেন। বাংলাদেশ শিক্ষক সমিতি বিটিএ’র ব্যানারে এককভাবে আন্দোলনে রয়েছেন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা।

প্রতিদিনের মতো গতকালও সারা দেশ থেকে হাজার হাজার শিক্ষক-কর্মচারী জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নেন।
অবস্থানরত শিক্ষকরা বলছেন, দাবি আদায়ে শিক্ষামন্ত্রী দীপু মনির সাথে আলোচনা হলেও কোনো ফল আসেনি। উল্টো মন্ত্রী বেসরকারি শিক্ষকদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলতে চান, এমপিওভুক্ত শিক্ষকরা অন্য চাকরি না পেয়ে শিক্ষকতা করছেন। কিন্তু তিনি জানেন না মহান পেশা শিক্ষকতায় আসতে আমাদের অনেকেই অনেক ভালো চাকরির প্রস্তাব ফিরিয়ে দিয়েছি। শিক্ষামন্ত্রী আমাদের অস্তিত্ব নিয়ে টান দিয়েছেন। তিনি জাতি গড়ার কারিগরদের হেয় প্রতিপন্ন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *