ফারজানার ইতিহাস গড়া সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ২২৫

Slider খেলা

ভারতীয় নারী দলের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ নারী দল। যেখানে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ নারী দলের হয়ে প্রথম সেঞ্চুরির ইতিহাস গড়েন ফারজানা হক। তার ব্যাটে ভর করেই প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ২২৫ রান করেছে টাইগ্রেসরা।

ফারজানার আগে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন সালমা খাতুন ও রুমানা আহমেদ। ২০১৩ সালে ভারতের বিপক্ষে ৭৫ রানে অপরাজিত থাকেন সালমা। একই সিরিজে রুমানাও ৭৫ রান করেন।

আজ শনিবার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে খেলছে দুদল। এ ম্যাচ জিতলেই ইতহাস গড়বে বাংলাদেশ। ভারতের বিপক্ষে প্রথমবার সিরিজ জয়ের মাইলফলকে পৌঁছাবে লাল-সবুজের দল। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ এদিন দারুণ শুরু পায়। উদ্বোধনী জুটিতে ২৬.২ ওভারে ৯৩ রান তোলেন দুই ওপেনার শামীমা সুলতানা ও ফারজানা হক। ফিফটি করার পর স্নেহা রানার বলে আউট হন শামীমা। তিনি ৭৮ বলে ৫টি চারে ৫২ রান করেন।

তবে শামীমা বিদায় নিলেও অধিনায়ক নিগার সুলতানার সঙ্গে ফের জুটি বাধেন ফারজানা। কিন্তু রানার বলে ‍নিগার ২৪ রানে ফেরেন। তিনি ৩৬ বলে ১টি চার হাঁকান। এরপর রিতু মনি দ্রুত (২) ফিরে যান। ফারজানা ইনিংসের শেষ বলে আউট হন। তিনি সেঞ্চুরি পূরণ করেন ১৫৬ বলে। আর ১৬০ বলে ৭টি চারে ১০৭ রানে মাঠ ছাড়েন। সোবহানা মোস্তারি শেষদিকে ২২ বলে ২টি চারে ২৩ রানের ক্যামিও ইনিংস খেলে অপরাজিত থাকেন।

ভারতীয় বোলার স্নেহা রানা ২টি উইকেট লাভ করেন।

এর আগে সিরিজের প্রথম ম্যাচে ৪০ রানে জয় পেয়েছিল বাংলার বাঘিনীরা। তবে দ্বিতীয় ম্যাচে ভারত জিতে ১০৮ রানের ব্যবধানে। তৃতীয় ম্যাচটি তাই পরিণত হয়েছে অঘোষিত ফাইনালে।

আজকের ম্যাচে দুটি পরিবর্তন নিয়ে নেমেছে স্বাগতিক দল। একাদশ থেকে বাদ পড়েছেন মুর্শিদা খাতুন ও শারমিন আক্তার। তাদের পরিবর্তে সুযোগ পেয়েছেন শারমিন সুলতানা ও ফারজানা হক।

অন্যদিকে ভারতের একাদশে পরিবর্তন এসেছে একটি। প্রিয়া পুনিয়ার বদলে একাদশে জায়গা পেয়েছেন শেফালি ভার্মা।

বাংলাদেশ একাদশ: শামীমা সুলতানা, ফারজানা হক, সোবহানা মোস্তারি, লতা মণ্ডল, রিতু মনি, নিগার সুলতানা জ্যোতি, রাবেয়া খান, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন, সুলতানা খাতুন ও মারুফা আক্তার।

ভারত একাদশ: স্মৃতি মান্ধানা, শেফালি ভার্মা, ইয়াসতিকা ভাটিয়া, হারমানপ্রীত কৌর, জেমিমাহ রদ্রিগেজ, হারলিন দেওল, দিপ্তি শর্মা, আমানজত কৌর, স্নেহ রানা, দেভিকা বৈদ্য ও মেঘনা সিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *