ভারতে দুই নারীকে নগ্ন করে প্যারেড-ধর্ষণ, হরভজনের তীব্র প্রতিক্রিয়া

Slider বাংলার মুখোমুখি

বেশ কয়েক মাস ধরেই উত্তাল ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মনিপুর। গত মে মাসের ৩ তারিখে শুরু হয় ৩ সংঘাত। এ পর্যন্ত ঘটনায় নিহত হয়েছে ১৫০ জনেরও বেশি। এবার নতুন করে ভাইরাল হওয়া এক ভিডিও নিয়ে দেশজুড়ে চলছে তোলপাড়।

ভাইরাল ভিডিওতে দেখা গেছে, এক দল ব্যক্তি দুই নারীকে নগ্ন করে প্রকাশ্যে ঘোরাচ্ছেন। গতকাল বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এ ভিডিও ভাইরাল হয়। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, নগ্ন করে ঘোরানোর পর তাদের সংঘবদ্ধ ধর্ষণ করা হয় বলে অভিযোগ আছে।

এমন ভিডিও ভাইরাল হওয়ার পর ভারতজুড়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। ক্রীড়াব্যক্তিত্বদের মধ্যে হরভজন সিং প্রথম কয়েকজনের একজন যিনি এটি নিয়ে মুখ খুলেছেন। টুইটারে দেওয়া এক পোস্টে হরভজন লিখেছেন, ‘যদি আমি বলি আমি রাগান্বিত, তাহলে কম হয়ে যায়। আমি আসলে রাগে কিংকর্তব্যবিমূঢ় হয়ে গেছি। মনিপুরে যা ঘটেছে তা নিয়ে আজ আমি লজ্জিত। এই জঘন্য অপরাধের দোষীদের যদি আইনের আওতায় এনে মৃত্যুদণ্ড না দেওয়া হয়, তাহলে আমাদের নিজেদের মানুষ বলা বন্ধ করে দেওয়া উচিত। যা ঘটেছে, সেটি আমাকে অসুস্থ করে তুলছে। আর না। সরকারকে অবশ্যই পদক্ষেপ নিতে হবে।’

মণিপুরের সংখ্যাগুরু সম্প্রদায় মেইতেই জনগোষ্ঠী ও পাহাড়ি অঞ্চলে বাস করা কুকির মধ্যে সংঘাত বাধলে এ ঘটনা ঘটে। গতকাল বুধবার এ ভিডিও ভাইরাল হওয়ার পর ব্যাপক নিন্দা ও এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি উঠে। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, তারা ইতিমধ্যে এ নিয়ে একটি মামলা দায়ের করেছে।

পুলিশের একজন সিনিয়র কর্মকর্তা এনডিটিভিকে বলেছেন, ‘আমরা অভিযুক্তদের চিহ্নিত করেছি এবং তাদের শিগগিরই গ্রেপ্তার করা হবে। সংঘবদ্ধ ধর্ষণের শিকার দুই নারী ঘটনার ১৫ দিন পর পুলিশের কাছে আসে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *