এক দফা বাস্তবায়নে বিএনপির পদযাত্রা শুরু

Slider রাজনীতি


সরকার পতনের এক দফা দাবি বাস্তবায়নে পদযাত্রা কর্মসূচি শুরু করেছে বিএনপি। আজ মঙ্গলবার বেলা ১১টা ২০ মিনিটে রাজধানীর গাবতলী থেকে এই পথযাত্রা শুরু হয়। এতে সভাপতিত্ব করছেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান।

এর আগে পদযাত্রাপূর্ব সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আরও বক্তব্য রাখেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ড. আব্দুল মঈন খান।

পদযাত্রায় গাবতলী থেকে মগবাজার অংশে নেতৃত্ব দেবেন দলটির ঢাকা মহানগর উত্তরের নেতাকর্মীরা। আর মগবাজার থেকে বাকি সাড়ে ৫ কিলোমিটার পথে অংশ নেবে দক্ষিণের নেতাকর্মীরা। বিভিন্ন রুট ঘুরে পুরান ঢাকার রায় সাহেববাজার মোড়ে পদযাত্রা শেষ হবে বিকেল ৪টায়।

এদিকে বিএনপির এই কর্মসূচিকে সমর্থন দিয়ে একইভাবে রাজধানীর ১১ স্পট থেকে পদযাত্রা কর্মসূচি বের করে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা ৩৬টি রাজনৈতিক জোট ও দল। একইভাবে আজ দেশের সব মহানগর ও জেলা পর্যায়েও পদযাত্রা করবে বিএনপি।

বিএনপির কেন্দ্রীয় দপ্তর, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, ঢাকা জেলা এবং গাজীপুর মহানগরসহ বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সরকার পতন ছাড়া এবার বিএনপি মাঠ ছাড়ছে না।

এদিকে বিরোধীপক্ষের উসকানিতে যাতে কোনো প্রকার সহিংসতা, দাঙ্গা-হাঙ্গামা না হয় সেদিকে সজাগ থাকার পরামর্শ দেওয়া হয়েছে নেতাকর্মীদের। পাশাপাশি ব্যাপক লোকসমাগম ও কর্মসূচিকে শান্তিপূর্ণ রাখতে প্রতিটি ওয়ার্ড ও থানার নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

একই দিনে রাজধানীতে ক্ষমতাসীন আওয়ামী লীগের পাল্টা কর্মসূচি থাকায় সতর্কতা অবলম্বন করছে দলটি। এ ছাড়া পদযাত্রা কর্মসূচির শৃঙ্খলা ধরে রাখতে নিজস্ব স্বেচ্ছাসেবক টিম গঠন করে দায়িত্ব দেওয়া হয়েছে।
ছবি: সংগৃহীত

গত বছর ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে বিভাগীয় সমাবেশের মাধ্যমে যুগপৎ আন্দোলনের ১০ দফা দাবিতে কর্মসূচি ঘোষণা করে বিএনপি। ৩০ ডিসেম্বর থেকে ১০ দফা দাবিতে কর্মসূচি করে আসছিল বিএনপি ও সমমনা দলগুলো। এরপর ১২ জুলাই রাজধানীর নয়াপল্টনে বিশাল সমাবেশ করে এক দফার ভিত্তিতে দুদিনের পদযাত্রা কর্মসূচি ঘোষণা করে দলটি। তাদের সমর্থন দিয়ে একই দিনে অভিন্ন দাবিতে কর্মসূচি ঘোষণা করে সমমনা দলগুলো।

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে বেলা ১১টায় মিরপুর-১২ থেকে পদযাত্রা শুরু হবে গণতন্ত্র মঞ্চের। সেখান থেকে তালতলা আগারগাঁও গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে কর্মসূচি শেষ করবেন তারা।

একই দাবিতে ১২-দলীয় জোটের উদ্যোগে দুপুর আড়াইটায় কাকরাইল মোড় থেকে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত পদযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হবে। জাতীয়তাবাদী সমমনা জোট দুপুর ১২টায় রাজধানী বিজয় নগর থেকে পদযাত্রা বের করবে। কাকরাইল, নয়াপল্টন, ইত্তেফাক মোড় হয়ে দয়াগঞ্জে গিয়ে শেষ হবে এ কর্মসূচি।

লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি বেলা ১১টায় রাজধানীর পূর্বপান্থপথ এফডিসি-সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে থেকে পদযাত্রা শুরু করবে। এটি মালিবাগ, নয়াপল্টন হয়ে মতিঝিলে গিয়ে শেষ হবে। গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি বিকেল ৩টায় গণফোরাম চত্বর থেকে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালন করবে।

গণঅধিকার পরিষদ (নুর) বিকেল ৪টায় পুরানা পল্টন কালভার্ট রোড দলীয় অফিসের সামনে থেকে পদযাত্রা শুরু করে মগবাজার, কারওয়ানবাজার হয়ে নির্বাচন কমিশন ভবন অভিমুখে যাবে।গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া) বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু করবে।

লেবার পার্টি বেলা ১১টা জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে টিকাটুলি মোড় পর্যন্ত পদযাত্রা করবে। সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শাহবাগ হয়ে ধানমন্ডি পর্যন্ত পদযাত্রা করবে গণতান্ত্রিক বাম ঐক্য জোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *