ইতিহাসে প্রথমবার ওয়ানডেতে ভারতকে হারালো বাংলাদেশ

Slider খেলা

ইতিহাস গড়লো বাংলাদেশের মেয়েরা। প্রথমবারের মতো ওয়ানডে ফরম্যাটে হারিয়ে দিলো ভারতকে। বেশ দাপুটে জয় তুলে নিয়েছে বাঘিনীরা। ঘরের মাঠে স্মৃতি মান্ধানার দলকে বৃষ্টি আইনে ৪০ রানে হারিয়েছে তারা। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো বাংলাদেশ।

শেষ টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে জয় পাওয়ায় আজ রোববার বেশ আত্মবিশ্বাসী ছিল টাইগ্রীসরা। যদিও ব্যাট হাতে বড় সংগ্রহ গড়তে পারেনি, স্বাগতিকরা আটকে যায় ৪৩ ওভারে ১৫২ রানে। বৃষ্টি আইনে ভারতের সামনে লক্ষ্য দাড়ায় ১৫৪ রান।

তবে ছোট এই লক্ষ্যও ভারতীয়দের জন্য বেশ কঠিন হয়ে উঠে। কঠিন করে তোলেন মারুফা আক্তার, মিরপুরে ঝড় তুলেন তিনি। একাই ৪ উইকেট নিয়ে ভারতের দৌড় থামিয়ে দেন ৩৫.৫ ওভারে, মোটে ১১৩ রানে।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশের উদ্বোধনী জুটি ভাঙে কোন রান না করেই, ওপেনার শারমিন আক্তার সুপ্তা রান আউট হয়ে ফেরেন ০ রানে। আরেক ওপেনার মুর্শিদা খাতুনকে ১৩ রানে থামান আমনজট কৌর।

এরপর মাঝে ২ ঘণ্টা খেলা বন্ধ থাকে, ক্রিজে তখন ফারজানা হক পিংকি ও জ্যোতি। বৃষ্টির কারণে ওভার কমে আসে ছয়টি। বৃষ্টির পর পিংকি-জ্যোতি মিলে বাংলাদেশকে আশা দেখাচ্ছিলেন। কিন্তু ২৭ রান করা পিংকিকে আউট করে আমনজট ৪৯ রানের জুটি ভাঙেন।

তবে এক পাশ আগলে রেখে জ্যোতি দলকে টেনে নেয়ার চেষ্টা করেও ব্যর্থ হন। ৫ম ব্যাটার হিসেবে আউট হন ৬৪ বলে ৩৯ রান করে। তার বিদায়ের পর আর কেউ দাঁড়াতে পারেনি। শেষ দিকে ১৬ রান করেন সুলতানা খাতুন, অপরাজিত ১২ রান আসে ফাহিমা খাতুনের ব্যাটে।

অন্যদিকে অভিষিক্ত স্বর্না আক্তার ব্যাটিংয়ে নামতে পারেননি। অ্যাপেন্ডিসাইটিসের ব্যথা ওঠায় তাকে যেতে হয়েছে হাসপাতালে।

লক্ষ্য তাড়ায় নামা ভারতের উদ্বোধনী জুটি শুরুতেই ভাঙেন পেসার মারুফা আক্তার। ইনিংসের তৃতীয় ওভারে স্মৃতি মান্ধানাকে (১১) উইকেটের পেছনে ক্যাচে পরিণত করেন মারুফা। ইনিংসের নবম ওভারে মারুফা ফেরান আরেক ওপেনার প্রিয়া পুনিয়াকে (১০)। পরের ওভারে নাহিদা তুলে নেন ভারতীয় কাপ্তান হারমনপ্রীতকে (৫)।

সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি ভারত, নিয়মিত বিরতিতে হারাতে থাকে উইকেট। রাবেয়া খানের শিকার হয়ে ইয়াস্তিকা ভাটিয়া থামেন ১৫ রানে আর জেমাইমাহ রদ্রিগেজ ১০ রানে আউট হন রাবেয়ার দ্বিতীয় শিকার হয়ে। তাতেই ৬১ রানে ৫ উইকেট হারিয়ে বসে ভারত।

তবে দলীয় রান ১০০’র ঘরে পৌঁছার আগে বাংলাদেশকে পঞ্চম ব্রেক-থ্রু এনে দেন মারুফা। ফেরান করকে (১৫), পরের বলেই স্নেহ রানার (০) স্টাম্প ভেঙে দেন এই পেসার। ৭ উইকেট হারিয়ে বসা ভারত আরো বিপদে পড়ে পরের ওভারে। নাহিদা আক্তারের বলে দারুণ এক ক্যাচে দীপ্তিকে বিদায় করেন রিতু মনি।

৯১ রানে ৮ উইকেট হারানো সফরকারীদের সে সময় ১৫৪ রানের লক্ষ্য বেশ কঠিন হয়ে দাঁড়ায়। নিচের দিকের ব্যাটাররা চেষ্টা চালিয়ে দলকে ১০০’র ওপর নিয়ে গেলেও সুলতানার শিকার হয়ে ফেরেন পুজা। শেষ ব্যাটার হিসেবে ডিরেক্ট থ্রোতে আনুশাকে রান আউট করে বাংলাদেশের জয় নিশ্চিত করেন সুলতানা। ২৯ রানে ৪ উইকেট নেন মারুফা, ৩ উইকেট নেন রাবেয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *