২৮৪ এমপি পাচ্ছেন ৫৬৮০ কোটি টাকা

Slider জাতীয়

pm.office_614139329
ঢাকা: দেশের ২৮৪ এমপি যাতে করে তাদের নির্বাচনী প্রতিশ্রতি বাস্তবায়ন করতে পারেন সেই লক্ষ্যে ৫ হাজার ৬৮০ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে। এতে করে একেকজন এমপি পাবেন ২০ কোটি টাকা করে। তবে পার্বত্য চট্টগ্রামের এমপিরা এই প্রকল্পের বাইরে থাকছেন।

এমপিরা স্বাধীনভাবে এ টাকা ইচ্ছা অনুযায়ী তাদের এলাকায় উন্নয়ন কাজ করতে পারবেন। ‘পল্লী অবকাঠামো উন্নয়ন(দ্বিতীয় পর্যায়) শীর্ষক একটি প্রকল্পের আওতায় এমপিদের এই বরাদ্দ দেয়া হচ্ছে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির(একনেক) সভায় উঠছে। একনেক কাযর্পত্রে প্রকল্পটি এক নম্বরে রাখা হয়েছে।

আগামী চার বছরে এ বরাদ্দ দেয়া হচ্ছে। ৪ বছরে ভেঙে সমান অংকে ৫ কোটি টাকা করে দেয়া হবে।

প্রকল্পের মেয়াদ নির্ধারণ করা হয়েছে জুন ২০১৯ সাল। সেই হিসেবে বর্তমান সরকারের মেয়াদেই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। স্থানীয় সরকার বিভাগের এ প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পের মেয়াদ নির্ধারণ করা হয়েছে জুন ২০১৯ সাল। সেই হিসেবে বর্তমান সরকারের মেয়াদেই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্প প্রসঙ্গে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব অশোক মাধব রায় বলেন, প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য মঙ্গলবার একনেক সভায় উঠানো হবে। প্রকল্পের আওতায় প্রত্যেক এমপি পাবেন ২০ কোটি টাকা। এই টাকা দিয়ে তারা স্থানীয়ভাবে অবকাঠামোসহ নানা উন্নয়নমূলক কাজ করবেন।’

স্থানীয় সরকার বিভাগ সূত্র জানায়, প্রকল্পটির মাধ্যমে সারা দেশের অবকাঠামো উন্নয়ন করার পাশাপাশি গ্রামীণ অর্থনীতিকে আরও উন্নত করা হবে। এছাড়া দেশের কৃষি উৎপাদন বাড়ানো, কৃষি পণ্যের বিপণন সুবিধা বাড়ানো ও গ্রামীণ কর্মসংস্থানের আরও উন্নয়ন করা হবে।

এছাড়া গ্রামীণ সড়ক উন্নয়ন, সেতু-কালভার্ট নির্মাণ এবং গ্রোথ সেন্টার, হাঁটবাজার উন্নয়ন করা হবে।উপজেলা পর্যায়ে ৪৬৫ কিলোমিটার, ইউনিয়ন পর্যায়ে ১ হাজার ৪২০ কিলোমিটার এবং গ্রাম পর্যায়ে ৬ হাজার ২০০ কিলোমিটার সড়ক উন্নয়ন করা হবে।

অন্যদিকে প্রকল্পের আওতায়, উপজেলা পর্যায়ে ১ হাজার ১০৫ মিটার, গ্রাম ও ইউনিয়নে ১৫ হাজার মিটারের কালভার্ট নির্মাণ করা হবে। স্থানীয় এমপিরা ২০ কোটি টাকা দিয়ে নির্বাচনী এলাকার সকল অবকাঠামো উন্নয়ন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *