চূড়ান্ত আন্দোলনে নিজস্ব শক্তি আস্থায় নেবে বিএনপি

Slider রাজনীতি


সাংগঠনিক শক্তির ওপর ভিত্তি করে এক দফার চূড়ান্ত আন্দোলনে নামার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় ঢাকামুখী এই আন্দোলনকে জাতীয় আন্দোলনে রূপ দিতে সরকারবিরোধী ইসলামপন্থি-ডান ও বামসহ সব রাজনৈতিক দলের সমর্থন চাইবে দলটি। এক্ষেত্রে ক্ষমতাসীন সরকারের অধীনে সংসদ নির্বাচনে অংশ নেবে না- এমন ঘোষণা দেওয়া দলগুলোকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। বিএনপির সমালোচক কোনো দলও যদি সরকারের পদত্যাগ চায়, তাহলে তাদেরও সমর্থন চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। সম্প্রতি অনুষ্ঠিত বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে।

স্থায়ী কমিটির সদস্য গয়েশ^রচন্দ্র রায় আমাদের সময়কে বলেন, ‘আমরা আন্দোলন করছি বিএনপিকে ক্ষমতায় নেওয়ার জন্য নয়, আমরা আন্দোলন করছি গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য। দেশের মালিকানা জনগণের কাছে ফিরিয়ে দিতে। এ জন্য যারা

গণতন্ত্র ও ভোটাধিকারে বিশ^াস করে- এমন সব রাজনৈতিক ও জনগণের সমর্থন চাই আমরা।’

গত বছরের ডিসেম্বরে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারসহ ১০ দফা দাবিতে আন্দোলন শুরু করে বিএনপি ও সমমনা ৫৩টি রাজনৈতিক দল ও সংগঠন। এর মধ্যে জামায়াতে ইসলামীকে শুরুর

দিকের কর্মসূচিতে সক্রিয় থাকতে দেখা গেলেও পরবর্তীতে তারা আর অংশ নেয়নি। যুগপৎ আন্দোলনে জোটগুলোতেও ফাটল দেখা যায়। বাংলাদেশ লেবার পার্টি, গণঅধিকার পরিষদ, এনডিপি জোট থেকে বেরিয়ে গেলেও যুগপৎ আন্দোলনে রয়েছে।

গত বছরের ১০ ডিসেম্বর রাজধানীর এক সমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেওয়ার আগে ২০ দলীয় জোট বিলুপ্ত করে বিএনপি। তবে এই সিদ্ধান্তকে ভুল বলে মনে করছেন দলের কোনো কোনো নেতা। তাদের মতে, জোটবদ্ধ থাকার কারণে শরিকদের পথচলা নিয়ন্ত্রণে ছিল। আগামী নির্বাচন সামনে রেখে রাজনীতিতে নানা খেলা হবে। সেখানে চাপ এবং লোভ সামলে কে কোন দিক থাকবে- তা নিয়ে এরই মধ্যে বড় প্রশ্ন দেখা দিয়েছে। সেই চিন্তা থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলের সাংগঠনিক শক্তি বৃদ্ধি ও নেতাকর্মীদের উজ্জীবিত করতে একের পর এক কর্মসূচি নিচ্ছেন।

এদিকে গত তিন দিন জাতীয়তাবাদী সমমনা জোট, ১২ দলীয় জোট ও গণফোরাম-পিপলস পার্টির সঙ্গে বৈঠক করেছে বিএনপি। এসব বৈঠকে কী ধরনের কর্মসূচি দেওয়া যায়, তা নিয়ে আলোচনা হয়েছে। জানা গেছে, সভা-সমাবেশের মতো কর্মসূচি কথার তোলা হলে বিএনপি তা নাকচ করে দিয়েছে। শক্ত কর্মসূচিতে যেতে চায় তারা। ১৫ জুলাইয়ের মধ্যে সরকারের পদত্যাগের এক দফা দাবি ঘোষণা করতে চায় বিএনপিসহ সরকারবিরোধী দলগুলো। তবে এক দফার এই ঘোষণা এক মঞ্চ থেকে আসবে, নাকি যুগপৎভাবে ঘোষণা করা হবে তা নিয়ে দ্বিধা আছে।

দলের গুরুত্বপূর্ণ এক নেতা বলেন, এক মঞ্চ থেকে ঘোষণা দেওয়া হলে যুগপৎ আন্দোলনে থাকা দলগুলোর গুরুত্ব বাড়বে; সেক্ষেত্রে সরকারবিরোধী যেসব দল রাজপথে কর্মসূচি করছে, তাদের আলাদা করে দেওয়া হবে। এই নেতা মনে করেন, চলমান আন্দোলনকে জাতীয় রূপ দিতে চাইলে এক মঞ্চে ওঠার জন্য অপেক্ষা করতে হবে। রাজপথ থেকে বোঝাপড়ার মধ্য দিয়ে এক মঞ্চে উঠলে আন্দোলনে ভালো ফল আসবে।

জানা গেছে, সরকার পতনের এক দফা আন্দোলনে দলের অঙ্গসহযোগী সংগঠনগুলোর সাংগঠনিক শক্তিকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এর অংশ হিসেবে তিনটি সংগঠনের যৌথ উদ্যোগে ছয়টি বড় শহরে ‘তারুণ্যের সমাবেশ’ হচ্ছে। এ ছাড়া অপর পাঁচটি সংগঠনের উদ্যোগে ছয় জেলায় ‘মেহনতি মানুষের পদযাত্রা’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এসব কর্মসূচির মধ্য দিয়ে সাংগঠনিক সক্ষমতা যাচাই করছেন নীতিনির্ধারকরা।

বিএনপির ১১টি অঙ্গসহযোগী সংগঠনের মধ্যে আন্দোলন-সংগ্রামে মূল চালিকাশক্তি হিসেবে পরিচিত জাতীয়তাবাদী যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল। অতীতে এই তিন সংগঠন রাজপথে জোরালো ভূমিকা পালন করেছে। আগামীতেও এই শক্তিকে কাজে লাগাতে চায় বিএনপির হাইকমান্ড।

গত ১৪ জুন চট্টগ্রাম দিয়ে বিএনপির এ ‘তারুণ্যের সমাবেশ’ শুরু হয়। পরবর্তী সময়ে ১৯ জুন বগুড়া এবং ২৪ জুন বরিশালে এই কর্মসূচি পালন করা হয়। আগামী ৯ জুলাই সিলেট, ১৭ জুলাই খুলনা এবং ২২ জুলাই ঢাকায় সমাবেশের মধ্য দিয়ে এ কর্মসূচি শেষ হবে। নীতিনির্ধারকরা মনে করছেন, এরই মধ্যে যেসব সমাবেশ হয়েছে তাতে দেশের তরুণ-যুবকদের স্বতঃস্ফূর্ত সাড়া মিলেছে। বাকি সমাবেশগুলোতেও তরুণ জনগোষ্ঠীর বিরাট অংশ সম্পৃক্ত হয়ে সরকারের বিরুদ্ধে অনাস্থা জানাবে বলে আশা তাদের। সরকার পতনের আন্দোলনে তরুণদের মাঠে নামিয়ে রাজনীতির মোড় ঘুরিয়ে দিতে চান তারা।

‘ছয় বড় শহরে পদযাত্রা’

তারুণ্যের সমাবেশ কর্মসূচি চলার মধ্যে ছয় বড় শহরে ‘দেশ বাঁচাতে মেহনতি মানুষের পদযাত্রা’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। জাতীয়তাবাদী কৃষক দল, শ্রমিক দল, তাঁতী দল, মৎস্যজীবী দল ও জাসাসের যৌথ উদ্যোগে এই কর্মসূচি পালিত হবে। প্রথমে চারটি সংগঠনের উদ্যোগে এই কর্মসূচি হওয়ার কথা থাকলেও পরে জাসাসকে যুক্ত করা হয়েছে। আগামী ১৪ জুলাই নোয়াখালীতে পদযাত্রার মধ্য দিয়ে কর্মসূচি শুরু হবে। এরপর দিনাজপুরে ১৯ জুলাই, রাজশাহীতে ২৮ জুলাই, যশোরে ৫ আগস্ট, হবিগঞ্জে ১২ আগস্ট এবং বরিশালে ১৯ আগস্ট অনুষ্ঠিত হবে এই পদযাত্রা। এই কর্মসূচির মধ্য দিয়ে শ্রমজীবী মানুষকে চূড়ান্ত আন্দোলনে নামাতে চায় বিএনপি।

ঢাকার বাইরে জামায়াতের প্রথম সমাবেশ সিলেটে

এক দশক পর ঢাকায় সমাবেশের মধ্য দিয়ে প্রকাশ্যে আসা জামায়াতে ইসলামী এবার ঢাকার বাইরে কর্মসূচি নিয়ে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। চলতি জুলাই মাসেই জামায়াত রাজধানী ঢাকা ছাড়া পাঁচটি বিভাগীয় শহরে সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে। এরপর আগস্ট মাসে কয়েকটি জেলা ও বিভাগ হয়ে ঢাকায় বড় সমাবেশ করার পরিকল্পনা রয়েছে দলটির।

জামায়াত সূত্র জানিয়েছে, প্রথম সমাবেশ হবে সিলেট মহানগরে। ১৫ জুলাই সিলেটের রেজিস্টারি মাঠে এই সমাবেশের তারিখ ঠিক করা হয়েছে। গত বুধবার সিলেট মহানগর জামায়াত সমাবেশের অনুমতি চেয়ে পুলিশ কমিশনারের কাছে লিখিত আবেদন করেছে। সিলেটের পর চট্টগ্রাম ও কুমিল্লায়। এরপর জামায়াত রাজশাহী ও খুলনায় সমাবেশ করবে। এ লক্ষ্যে সাংগঠনিক প্রস্তুতি চলছে।

আজ কর্মসূচি ঘোষণা করবে ইসলামী আন্দোলন

জাতীয় সরকারের অধীনে নির্বাচন এবং নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের দাবিতে টানা কর্মসূচি নিয়ে মাঠে নামছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। চরমোনাই পীরের নেতৃত্বাধীন এই দলটি দুই মাসব্যাপী এ কর্মসূচির ঘোষণা দেবে আজ শনিবার। পুরানা পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সভা শেষে দলটির আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম কর্মসূচি ঘোষণা করবেন।

দলটির এক নেতা জানান, ৮৭টি সাংগঠনিক জেলায় ধারাবাহিকভাবে বিক্ষোভ ও সমাবেশের পরিকল্পনা রয়েছে। আগামী ১৫ জুলাই রাজধানী থেকে এ কর্মসূচি শুরু হতে পারে।

গত ২৪ জুন রাজধানীতে এক মতবিনিময়সভায় জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা করেন ইসলামী আন্দোলনের আমির মুফতি সৈয়দ রেজাউল করীম। দলীয় সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার বিষয়ে এই মতবিনিময়সভায় সবাই একমত হন।

বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ‘সব রাজনৈতিক দল একমত-বর্তমান সরকারের আর কোনো প্রয়োজন নেই। বর্তমান সরকারের চলে যাওয়ার পর কী হবে-তা আলাপ-আলোচনা করে ঠিক করা যাবে; সংবিধানও কোনো বাধা না। যারাই সরকারের বিরুদ্ধে আন্দোলনে থাকবে, তারা জাতীয় সরকার আগে চান কিংবা পরে চান সে বিষয়ের চেয়েও মুখ্য হচ্ছে, এ সরকারের বিদায়। সুতরাং বিদায়ের ক্ষেত্রে যারা থাকবেন সবাইকে আমাদের স্বাগতম।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *