জাতিসঙ্ঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল ঢাকায় এসডিজি সেমিনারে বক্তব্য রাখবেন আজ

Slider বাংলার মুখোমুখি


জাতিসঙ্ঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল ও জাতিসঙ্ঘের টেকসই উন্নয়ন গ্রুপের চেয়ার আমিনা জে মোহাম্মদ শনিবার ঢাকায় ‘রোড টু সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস সামিট ২০২৩’ শীর্ষক এক সেমিনারে যোগ দেবেন।

বিকেল সাড়ে ৫টা থেকে ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে এ সেমিনার অনুষ্ঠিত হবে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতিসঙ্ঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল বিকেল ৫টায় একই স্থানে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সাথে বৈঠক করবেন। ঢাকায় অবস্থানকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথেও সাক্ষাৎ করবেন। জাতিসঙ্ঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল সোমবার ঢাকা ত্যাগ করবেন।

তার বর্তমান নিয়োগের পূর্বে তিনি নাইজেরিয়ার ফেডারেল প্রজাতন্ত্রের পরিবেশমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। যেখানে তিনি জলবায়ু পদক্ষেপ এবং প্রাকৃতিক পরিবেশ রক্ষার প্রচেষ্টায় দেশের প্রচেষ্টা পরিচালনা করেছিলেন।

তিনি ২০১২ সালে সাবেক মহাসচিব বান কি মুনের বিশেষ উপদেষ্টা হিসেবে ২০১৫ পরবর্তী উন্নয়ন পরিকল্পনার দায়িত্ব নিয়ে জাতিসংঘে যোগ দেন। তিনি এই প্রক্রিয়ার নেতৃত্ব দিয়েছিলেন, যার ফলে টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা তৈরির জন্য বিশ্বব্যাপী চুক্তি হয়।

সূত্র : ইউএনবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *