টাইটানের ধ্বংসাবশেষে মানুষের দেহাবশেষ পাওয়া গেছে: মার্কিন কোস্টগার্ড

Slider সারাবিশ্ব


উদ্ধার হওয়া টাইটানের ধ্বংসাবশেষে নিহত পর্যটকদের দেহাবশেষ আছে বলে অনুমান করছে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড। বুধবার (২৮ জুন) এক বিবৃতিতে মার্কিন কোস্টগার্ড এ কথা জানিয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুন) বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন চিকিৎসকেরা সম্ভাব্য দেহাবশেষ আনুষ্ঠানিকভাবে বিশ্লেষণ করে দেখবেন।

স্থানীয় সময় বুধবার সকালে কানাডার সেন্ট জন’স পোতাশ্রয়ে দেশটির পতাকাবাহী একটি জাহাজ থেকে টাইটানের ধ্বংসাবশেষ ক্রেনের সাহায্যে ট্রাকে তুলতে দেখা গেছে। উদ্ধার হওয়া ধ্বংসাবশেষের মধ্যে টাইটানের ল্যান্ডিং ফ্রেম ও রিয়ার কভারও আছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার করার দায়িত্ব পাওয়া কোম্পানি সিএনএনকে জানিয়েছে যে তারা সমুদ্রতীরের কাজ সফলভাবে সম্পন্ন করেছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এক শতাব্দীরও আগে ডুবে যাওয়া বিখ্যাত টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষ দেখতে যাওয়ার পথে ১৮ জুন উত্তর আটলান্টিকের তলদেশে বিপর্যয়কর অন্তর্মুখী চাপে বিস্ফোরিত হয় টাইটান। এতে আরোহী পাঁচ পর্যটকের সবাই নিহত হন।

কানাডিয়ান ব্রডকাস্টার করপোরেশনের (সিবিসি) সম্প্রচারিত ভিডিওতে দেখা যায়, টাইটানের অগ্রভাগ ও অন্যান্য ধ্বংসাবশেষ ত্রিপলের মতো বস্তু দিয়ে মোড়ানো অবস্থায় ‘হরাইজন আর্কটিক’ জাহাজ থেকে নামানো হচ্ছে।

ধ্বংসাবশেষ উদ্ধারের ফলে টাইটানের ভাগ্যে ঠিক কী ঘটেছিল তা স্পষ্ট হবে বলে আশা করা হচ্ছে। তবে ধ্বংসাবশেষগুলো কোথায় নেওয়া হচ্ছিল তাৎক্ষণিক জানা যায়নি।

মূল জাহাজের সঙ্গে টাইটানের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর যুক্তরাষ্ট্র ও কানাডাসহ কয়েকটি দেশ উদ্ধার অভিযান শুরু করে। পাঁচ দিনের মাথায় ১৬ হাজার ফুট গভীরে টাইটানিকের অগ্রভাগের কাছে ডুবোযানটির ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *