গরুর নাম ‘হিরো আলম’, দেখতে ভিড়

Slider গ্রাম বাংলা

বেশ কয়েক বছর ধরে সেলিব্রিটিদের নামের সঙ্গে মিল রেখে পশুর নামকরণ চলছে। কোরবানির ঈদের আগে বিভিন্ন পশুর হাটে দেখা মেলে এসব বাহারি নামের পশু। এবার কাউসার রহমান নামের এক ব্যক্তি তার পালিত গরুর নাম রেখেছেন ‘হিরো আলম’।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ২নং ঢাকেশ্বরীর ইব্রাহিম টেক্সটাইল বালুর মাঠের হাটে ‘হিরো আলমকে’ বিক্রির জন্য এনেছেন কাউসার। এদিকে বর্তমান সময়ের আলোচিত সমালোচিত অভিনেতা হিরো আলমের নামের সঙ্গে মিল থাকায় গরুটিকে দেখতে হাটে ভিড় জমাচ্ছেন জনতা।
প্রতি বছরের মতো এবারও এখানে বসানো হয়েছে কোরবানির পশুর হাট। তিন একরের বিশাল জায়গাজুড়ে বসানো হাটটিতে ইতিমধ্যে প্রায় সাড়ে ৩ হাজার পশু চলে এসেছে বলে জানিয়েছেন হাট কর্তৃপক্ষ। তবে এবারের কোরবানির হাটের প্রধান আকর্ষণ হলো ‘হিরো আলম’ ও ‘রাজা’। হিরো আলম আর রাজার জন্যে হাটটি জমজমাট। এ গরু দুটি দেখতে ও ছবি তুলতে প্রতিদিন শতশত দর্শনার্থী ভিড় করছেন।

চার বছর বয়সের অস্ট্রেলিয়ান জাতের ১০ ফুট লম্বা ও সাড়ে ৬ ফুট উচ্চতার সাদা- কালো রঙের হিরো আলমের ওজন ৩০ মন। গরুটির মালিক কাউসার রহমানের ভাষ্য, তার পালিত গরুটি হিরোর মতো দেখতে। তাই তিনি হিরো আলমের নামের সঙ্গে মিল রেখে গরুর নাম রেখেছেন। গরুটির দাম হাঁকা হয়েছে ১৬ লাখ টাকা।

তিনি জানান, প্রতিদিন প্রায় সাড়ে ৬০০ টাকার খাবার খাওয়ানো হয় হিরো আলমকে।

ইব্রাহিম টেক্সটাইল বালুর মাঠের হাটের ইজারাদার বীর মুক্তিযোদ্ধা শাহ্ আলম বলেন, ‘আমাদের হাটে ইতোমধ্যে সাড়ে ৩ হাজারের বেশি পশু চলে এসেছে। যার মধ্যে দুটি গরু নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। হিরো আলম ও রাজা নামের। আমরা প্রতি বছর হাটের ইজারা আনি। তবে এবার তুলনামূলক অনেক দেরি হয়ে গেছে। যদি সঠিক সময়ে অনুমতি পেতাম তাহলে ৫ হাজারের বেশি পশু ইতোমধ্যে চলে আসতো। সব বছরই আমাদের ৬ হাজারের মতো গরু আসে। এবার এখনো পুরোপুরি আসেনি।’

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বাসনা আক্তার বলেন, নারায়ণগঞ্জে এবার এক লাখ পশু কোরবানি হতে পারে। চাহিদার তুলনায় অনেক বেশি পশু কোরবানির জন্য প্রস্তুত রয়েছে। নারায়ণগঞ্জের বিশেষায়িত খামার ছাড়াও সাধারণ খামার ও কৃষকরা বাড়িতে গবাদিপশু পালন করে কোরবানির জন্য তৈরি করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *