পশ্চিমাঞ্চল ট্রেনের সব টিকিট ঘণ্টার মধ্যেই শেষ

Slider জাতীয়

ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি আজ বুধবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে। এদিন বিক্রি শুরুর প্রথম ঘণ্টাতেই পশ্চিমাঞ্চল আন্তঃনগর ট্রেনের সব টিকিট শেষ হয়েছে। অন্যদিকে, পূর্বাঞ্চলের আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়েছে দুপুর ১২টা থেকে।

অনলাইন টিকিট বিক্রিতে অতিরিক্ত চাপ পড়ে যেন সার্ভার ডাউন না হয়, সেজন্য এবার দুই ধাপে ট্রেনের টিকিট বিক্রি হচ্ছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। গত ঈদের মতো এবারও সব আসনের টিকিট শুধু অনলাইনে বিক্রি করা হবে। তবে ঈদযাত্রার বিক্রীত টিকিট এবার ফেরত দেওয়া হবে না।

এ বিষয়ে কমলাপুর রেলওয়ে স্টেশনের স্টেশন ম্যানেজার মো. মাসুদ সারোয়ার বলেন, আজ ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রির প্রথম দিন। গত ঈদুল ফিতরের মতো ঈদুল আজহায় ট্রেনের অগ্রিম টিকিটের শতভাগ অনলাইনে বিক্রি করা হচ্ছে।

আজ ২৪ জুনের টিকিট বিক্রি হচ্ছে জানিয়ে তিনি বলেন, এবার ঈদযাত্রার টিকিট দুই ভাগে বিক্রি করা হবে। এর মধ্যে সকাল ৮টায় পশ্চিমাঞ্চলের টিকিট এবং দুপুর ১২টায় পূর্বাঞ্চলের টিকিট বিক্রি শুরু হচ্ছে।

স্টেশন ম্যানেজার বলেন, আজকে বিক্রি হওয়া পশ্চিমাঞ্চলের আন্তঃনগর ট্রেনের আসন ছিল ১২ হাজার ৮২১টি। এসব টিকিট সকাল ৯টার মধ্যে বিক্রি হয়ে গেছে। সকাল ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে সার্ভারে সবচেয়ে ব্যস্ত সময় ছিল। প্রায় ৪০ লাখ বার সার্ভারে হিট করেছে টিকিটপ্রত্যাশীরা।

আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির কার্যক্রম সহজ ডট কমের মাধ্যমে হচ্ছে জানিয়ে মো. মাসুদ সরোয়ার বলেন, ‌‘তাদের প্রতি মিনিটে ৮ হাজার টিকিট বিক্রির সক্ষমতা রয়েছে। এখন পর্যন্ত আমাদের কাছে সার্ভার ডাউনের কোনো অভিযোগ আসেনি।’

স্ট্যান্ডিং টিকিটের বিষয়ে মাসুদ সারোয়ার বলেন, আসনসংখ্যার ২৫ শতাংশ স্ট্যান্ডিং (দাঁড়িয়ে যাওয়া) টিকিট দেওয়া হবে। তবে তা যাত্রার দিন চারটি স্টেশন থেকে যাত্রীরা কাটতে পারবেন।

রেল তথ্যমতে, ১৪ জুন পাওয়া যাবে ২৪ জুনের টিকিট। একইভাবে ১৫ জুন দেওয়া হবে ২৫ জুনের, ১৬ জুন ২৬ জুনের, ১৭ জুন ২৭ জুনের এবং ১৮ জুন দেওয়া হবে ২৮ জুনের অগ্রিম টিকিট।

ঈদযাত্রার ট্রেনের ফিরতি অগ্রিম টিকিট দেওয়া শুরু হবে ২২ জুন। সেই হিসাবে, ২২ জুন দেওয়া হতে পারে ২ জুলাইয়ের টিকিট। যথাক্রমে ২৩ জুন ৩ জুলাইয়ের, ২৪ জুন ৪ জুলাইয়ের, ২৫ জুন ৫ জুলাইয়ের এবং ২৬ জুন ৬ জুলাইয়ের টিকিট দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *