মারাত্মক প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত ‘বিপর্যয়’

Slider ফুলজান বিবির বাংলা

আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ মারাত্মক প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস। এ নিয়ে পাকিস্তান ও ভারতে সতর্কতা জারি করা হয়েছে। আজ রোববার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯০ কিলোমিটার গতির ঝড়ো হাওয়ার শক্তি নিয়ে এ ঘূর্ণিবায়ুর চক্র ভারত-পাকিস্তান উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে। ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয় উত্তর দিকে অগ্রসর হয়ে আগামী ১৫ জুন পাকিস্তানের করাচির মাঝামাঝি এবং ভারতের সৌরাষ্ট্র ও কুচ এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী পাঁচদিন এ নিয়ে গুজরাটে বজ্রঝড় হতে যাচ্ছে, সেইসঙ্গে থাকবে তীব্র বাতাস। বিশেষ করে সৌরাষ্ট্র ও কুচ অঞ্চলে। এ ছাড়া ঝড়ের সঙ্গে জলোচ্ছ্বাসের শঙ্কায় উপকূলীয় এলাকায় নেওয়া হচ্ছে প্রস্তুতি।

ঘূর্ণিঝড় এগিয়ে আসায় করাচি বন্দরে জারি করা হয়েছে সতর্কতাউপকূলে আঘাত হানার সময় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২৫ থেকে ১৩৫ কিলোমিটার হতে পারে, যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১৫০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

ইতোমধ্যে গুজরাটের তিথাল সৈকত বন্ধ ঘোষণা করেছে ভারত। দেশটির আবহাওয়া বিভাগ, মৎস্যজীবীদের গুজরাট, কেরালা, কর্ণাটক এবং লক্ষদ্বীপের উপকূলে সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে।

ভারতের রাজ্য সরকার পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণের পরামর্শ দিয়েছে। অন্যদিকে পাকিস্তান সরকারও সিন্ধু ও বেলুচিস্তানে কর্তৃপক্ষকে সতর্ক থাকতে বলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *