জয়ের সেঞ্চুরি আর ইয়াসিরের চার-ছক্কার ফুলঝুড়ি, বাংলাদেশের লড়াকু ড্র

Slider খেলা


চতুর্থ ও শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের দরকার ছিল ৪১৪ রান। আর ওয়েস্ট ইন্ডিজের দশ উইকেট। শেষ পর্যন্ত কেউই তাদের কাঙ্খিত লক্ষ্যমাত্রায় পৌঁছাতে না পারায় ড্রয়ে শেষ হলো বাংলাদেশ ‘এ’ এবং ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের মধ্যকার তিন ম্যাচের অনানুষ্ঠানিক টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ।

প্রথম ম্যাচ ড্র হওয়ার পর দ্বিতীয় ম্যাচে ৩ উইকেটে জেতে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় ম্যাচে এই ড্রয়ের ফলে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিল ক্যারিবিয়ানরা।

পুরো টুর্নামেন্টে বাংলাদেশ যে ব্যাটিং ফর্ম দেখিয়েছে তাতে বাংলাদেশেরই হার দেখছিলেন বেশিরভাগ। তবে মাহমুদুল হাসান জয়ের অনবদ্য সেঞ্চুরি (১১৪*) আর ইয়াসির আলীর ৮৫ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৬৭ রানের ইনিংসে ৪ উইকেট হারিয়ে ৩০৬ রান তুলে সব সম্ভাবনা ভুল প্রমাণ করে বাংলাদেশ।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ৪৪৫ রানের জবাবে মাত্র ২০৫ রানে অলআউট হয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশকে ফলো অনে না ফেলে ব্যাট করে ক্যারিবিয়ানরা। ৫ উইকেট হারিয়ে ঝটপট ২২০ রান তুলে নিজিদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে তারা। ৪৬১ রানের জবাবে নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৪৭ রান তুলে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ।

সিলেটে চতুর্থ দিনে ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান জয় ও জাকির হাসান। আগের দিনের ৪৭ রানের সঙ্গে ওপেনিংয়ে আরো ৪৬ রান তোলে এই জুটি। ৯৩ রানের মাথায় ৪৩ রান করে ফেরেন জাকির। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ মুমিনুল হক। প্রথম ইনিংসের মতোই ৫ রান করে ধরেন ড্রেসিংরুমের পথ। ১০৭ রানে মুমিনুলের বিদায়ের পর অধিনায়ক সাইফ হাসানকে নিয়ে ৫৩ রানের জুটি গড়েন জয়।

১৬০ রানে ব্যক্তিগত ৩৮ রানে সাইফ ফিরলে উইকেটে আসেন ইয়াসির আলী। তাকে সঙ্গে নিয়ে এবার ১১৭ রানের জুটি গড়েন জয়। মাত্র ৫৮ বলেই হাফ সেঞ্চুরি তুলে নেন ইয়াসির। শেষ পর্যন্ত ৮৫ বলে ৬টি চার ও ৪টি ছক্কায় ৬৭ রান করে দলীয় ২৭৭ রানে ফেরেন তিনি। তবে জয়ের আত্মবিশ্বাসে একটুও চিঁড় ধরাতে পারেনি ক্যারিবিয়ান বোলাররা। উইকেটে মাটি কামড়ে পড়েছিলেন তিনি। শেষ পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ৩০৬ থাকা অবস্থায় ড্র মেনে নেয় দুই দল। তখনও ম্যাচে বাকি ছিল কিছু ওভার। ১৪ চারে ১১৪ রানে অপরাজিত ছিলেন জয়। আর ২০ রানে আরেক প্রান্তে ছিলেন শাহাদাত হোসাইন।

ক্যারিবিয়ান বোলারদের মধ্যে তৃতীয় দিনে যা একটু ভয় ধরাতে পেরেছেন কেভিন সিনক্লেয়ার। ৯৪ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়েছেন তিনি। বাকি উইকেটটি নিয়েছেন আকিম জর্দান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *