দেশে ফিরছেন আরও ৫৫২ বাংলাদেশি

Slider জাতীয়


সংঘাতপূর্ণ সুদান থেকে আটকেপড়া ৫২২ বাংলাদেশিকে জেদ্দায় নিয়ে আসছে সৌদি আরব। আজ বৃহস্পতিবার সকাল থেকে দেশটির বিমানবাহিনীর রয়েল এয়ারলাইন্সে তাদের জেদ্দায় নিয়ে আসা শুরু হয়। রাতে বাংলাদেশ বিমানের নিয়মিত ফ্লাইটে করে তাদের দেশে ফেরত আনার কথা রয়েছে।

বাংলাদেশ বিমানের রিজনাল ম্যানেজার এনায়েত করিম সরকার জানান, সুদানফেরত ৫৫২ জনের মধ্যেই আজ দুপুরে প্রথম ফ্লাইটে জেদ্দায় আসেন ১৭৬ জন। এ ছাড়া রাত ৯টায় ১৭৬ জন, রাত ১টার ফ্লাইটে ১২৬ জন এবং ৭৪ জন পোর্ট সুদান থেকে জেদ্দায় নিয়ে আসা হচ্ছে। জেদ্দা বিমানবন্দর থেকে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের হলরুমে তাদের রাখা হবে। সেখান থেকে বাংলাদেশ বিমানের নিয়মিত ফ্লাইটে দেশে পাঠানোর কথা রয়েছে।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জানান, সুদানে চলমান যুদ্ধের কারণে যারা দেশে ফেরত যেতে নিবন্ধন করেছেন, তাদের সৌদি আরবের সহযোগিতায় বাংলাদেশে পাঠানোর সব ধরনের ব্যবস্থা নিয়েছে বাংলাদেশ সরকার। সরকারের নিদের্শনা অনুযায়ী দূতাবাস কাজ করছে।

জেদ্দায় বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক বলেন, দেশে ফিরতে ৭০০ জনের মতো বাংলাদেশি পোর্ট সুদানে নিবন্ধন করেছেন। সেখান থেকে প্রথম ধাপে ১৩৫ জনকে দেশে পাঠানো হয়েছে। অবশিষ্টদের জেদ্দায় নিয়ে আসার প্রক্রিয়া চলমান। এখানে তাদের খাওয়া-থাকা এবং অসুস্থ রোগীদের জন্য একজন ডাক্তার সার্বক্ষণিক দেখাশোনা করছেন।

সুদানের রাজধানী খার্তুম থেকে পোর্ট সুদান বন্দরে নেওয়া হয় ওই বাংলাদেশিদের। সেখান থেকে জাহাজে করে সৌদি আরবের জেদ্দায় পৌঁছানোর অপেক্ষায় ছিলেন তারা। কিন্তু সময়মতো জাহাজ না পাওয়ায় বিমানে করে ১৩৬ জনকে জেদ্দা পাঠানোর সিদ্ধান্ত হয়। সুদানের পরিস্থিতি অনিরাপদ হওয়ায় বাকিদেরও ফিরে আসতে বাংলাদেশ সরকার অনুরোধ জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *