পরীক্ষার আগের রাতে যা করতে হবে

Slider শিক্ষা

এসএসসি পরীক্ষায় ভালো করার মাধ্যমে জীবনে সাফল্যের একটি ধাপ সফলভাবে সম্পন্ন হয়। তবে পরীক্ষা নিয়ে অহেতুক অস্বস্তি বা হতাশায় ভোগেন অনেক শিক্ষার্থী। বিশেষ করে পরীক্ষার আগের দিন রাতে। মনে রাখতে হবে অন্য সব পরীক্ষার মতোই এসএসসি পরীক্ষার গুরুত্ব একটু বেশি। তাই পরীক্ষার আগের রাতে করণীয় সম্পর্কে তুলে ধরেছেন- শাহিন আলম শাওন

তোমার কাছে মনে হবে, তুমি তো কিছুই পারো না বিষয়টি তা নয়। বেশিরভাগ শিক্ষার্থী তোমার মতোই চিন্তা করে। প্রকৃতপক্ষে তুমি সঠিক প্রস্তুতি গ্রহণ করেছ। ভীতির কারণে অনেক শিক্ষার্থীর কাছে এই ধরনের হতাশা কাজ করে। পৃথিবীর কোনো মানুষ ভুলের ঊর্ধ্বে নয়। তুমি তার ব্যতিক্রম নয়। ছোটখাটো কিছু ভুল হতে পারে। তবে বড় ধরনের ভুল তোমার ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। সব সময় তোমরা চিন্তামুক্ত থাকবে। যে বিষয়গুলো খুব গুরুত্বসহকারে বিবেচনা করা দরকার, তা হলো:

* স্বাস্থ্য ভালো না থাকলে সব বই তোমার মাথায় থাকলেও উত্তর লেখার অবস্থা থাকবে না। এ জন্য সবার আগে শরীরের প্রতি নজর দিতে হবে। রাত ১১টার মধ্যে ঘুমিয়ে পড়বে। অতিআহার বা অতিঅল্প আহার করবে না। বিপজ্জনক কাজ থেকে দূরে থাকবে। খাওয়া, পড়া, ঘুম, চলাফেরা পরিকল্পনামাফিক করবে।

* আগে যা পড়েছ, তা রিভাইস দেবে। রিভাইস শেষ না করে কোনো নতুন পড়া পড়বে না। সময় থাকলে গুরুত্বপূর্ণ মনে হলে রিভাইস শেষ করে অন্য কোনো বইয়ের পড়া ধরবে।

* পরীক্ষার ঠিক আগমুহূর্তে অতিরিক্ত পড়া ঠিক হবে না। তবে মাথা ঠাণ্ডা রেখে প্রয়োজনীয় পড়া অবশ্যই পড়তে হবে। কোনোভাবেই পরীক্ষার মধ্যে সময় পেলে পড়া বন্ধ করো না। এ কথা কোনোভাবে যেন মনে না আসে যে, দুই বছর তো পড়লাম; আর কত? তবে এক ঘণ্টা পড়ার পর দশ থেকে বিশ মিনিট বিশ্রাম নিয়ে পড়বে। টানা দীর্ঘ সময় পড়া সমীচীন হবে না।

* পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবে, ধর্মীয় রীতি-নীতি পালন করবে। মনে রাখবে, এ দুটি জিনিস ঠিক থাকলে আত্মা প্রশান্ত হয় এবং মনমেজাজ ফুরফুরে থাকে যা মানসিক স্বাস্থ্য ভালো রাখে।

* পরীক্ষার প্রতিটি বিষয় তোমার জন্য গুরুত্বপূর্ণ। বাংলাকে যেমন গুরুত্ব দেবে, কঠিন বিষয়কে তেমন গুরুত্ব দেবে। আমাদের একটা সহজাত বৈশিষ্ট্য হলো সহজ বিষয় খুব কম পড়া হয়, কঠিন বিষয়ের ক্ষেত্রে অনেক সময় ব্যয় করা হয়। এতে ফলাফলের প্রভাব পড়ে।

* কোনোভাবেই বিভিন্ন মাধ্যম ব্যবহার করে প্রশ্ন আগাম পাওয়ার চেষ্টা করবে না। এতে ভুল প্রশ্ন পাওয়ার আশঙ্কা থাকে বেশি। ফলে প্রস্তুতি খুবই ক্ষতিগ্রস্ত হয়। তা ছাড়া জীবনের শুরুতে তুমি অনৈতিক কাজের প্রতি উৎসাহিত হচ্ছ। এটি ধর্মীয়, সামাজিক ও রাষ্ট্রীয় আইনের পরিপন্থী কাজ। মনে রেখো তোমার প্রস্তুতি থেকে যা লিখবে, তা যেন হালাল উপায়ে হয়। অহেতুক প্রশ্ন পাওয়ার আশা তোমার সময় শ্রম ও অর্থের অপচয় হয়।

* প্রস্তুতির জন্য পাঠ্যবইকে বেশি গুরুত্ব দেবে। তবে বাজারে গাইড বই থেকে কিছু জ্ঞান নিতে পারো। বর্তমান অনলাইনের যুগে তুমি মুহূর্তে কোনো বিষয়ে সমস্যা হলে মোবাইল ফোন বা পিসি/ল্যাপটপের মাধ্যমে অনলাইন থেকে সমাধান খুঁজে পেতে পারো। তা ছাড়া মোবাইল ফোনে শিক্ষকের সঙ্গে সংযুক্ত হয়েও সমাধান করতে পারো। তা হলে দুশ্চিন্তা কিসের, পরীক্ষার জন্য ঝটপট প্রস্তুত হয়ে নাও।

পরীক্ষার হলে যাওয়ার আগমুহূর্তে এবং হলে করণীয়

* প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড ফটোকপি করে বাসায় যত্নসহকারে রেখে দেবে।

* একটি ট্রান্সপারেন্ট ব্যাগে প্রবেশপত্র, রেজিস্ট্রেশন কার্ড, প্রয়োজনীয় বলপয়েন্ট কলম, পেন্সিল, শার্পনার, ইরেজার, ট্রান্সপারেন্ট স্কেল, অনুমোদিত ক্যালকুলেটর (প্রয়োজনের দিন), পারলে ছোট সাইজের একটি স্টাপলার রেখে দেবে।

* কমপক্ষে এক ঘণ্টা আগে পরীক্ষার হলে উপস্থিত হবে। এতে তোমার হল ও সিট খুঁজে পেতে যেমন সুবিধা হবে, তেমনি স্বস্তিসহকারে পরীক্ষার হলে প্রবেশ করে অন্যান্য কাজ করতে পারবে।

* উত্তরপত্র পাওয়ার সঙ্গে সঙ্গে কোন তথ্য কোথায় লিখতে হবে, তা যত্নসহকারে লিখবে; বিশেষ করে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড লিখে সঠিক বৃত্তটি ভরাট করবে।

* বহুনির্বাচনি প্রশ্ন পাওয়ার সঙ্গে সঙ্গে প্রশ্ন দেখে সেট কোড লিখে নেবে। তার পর প্রশ্ন পড়বে এবং সঠিক উত্তরের বৃত্তটি ভরাট করবে। অবশ্যই নির্দিষ্ট সময় দুই থেকে তিন মিনিট আগে নৈর্ব্যক্তিক শেষ করবে।

* সৃজনশীল প্রশ্ন পাওয়ার পর মাথা ঠাণ্ডা করে পড়বে এবং পরিকল্পনা করে নেবে তুমি কোন কোন প্রশ্নের উত্তর দেবে। সব থেকে যে উত্তরটি ভালো পারো, তা আগে দেবে। তার পর যেগুলো পারো সেগুলোর সিরিয়াল অনুসারে বাকি প্রশ্নের উত্তর দেবে। মনে রাখবে, প্রতি পৃষ্ঠায় ১২ থেকে ১৫ লাইনের বেশি বা কম লিখবে না। অবশ্যই মার্জিন রাখবে। উত্তর ধারাবাহিকভাবে লিখবে। কত নম্বর প্রশ্নের উত্তর লিখছ, তা স্পষ্ট করে লিখবে। পরীক্ষা মোট সময়ের ৫ থেকে ১০ মিনিট আগে শেষ করবে। অবশ্যই রিভিশনের জন্য সময় রাখবে। ছোটখাটো ভুল হতে পারে। তা নিয়ে কোনো দুশ্চিন্তার কারণ নেই। এটি সবারই হয়।

উপর্যুক্ত বিষয়গুলো ভালোভাবে অনুসরণ করলে ইনশাআল্লাহ পরীক্ষা ভালো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *