গাড়ি ব্রেক করলে আমি পড়ে যেতাম: রিজভী

Slider রাজনীতি

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, প্রিজন ভ্যানে দাঁড়িয়ে তাকে একা কারাগার থেকে আদালতে নিয়ে আসা হতো। এতে গাড়ি ব্রেক করলে তিনি পড়ে যেতেন।

আজ বুধবার রাজধানীর আদাবরের বাসায় বিএনপির নেতাকর্মীরা ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে গেলে কারাগারের এ অভিজ্ঞতার কথা বলেন রিজভী।

সদ্য কারামুক্ত বিএনপির জ্যেষ্ঠ এই নেতা বলেন, ‘এই সরকারের হিংস্রতা শুধু রাজপথেই নয়, কারাগারেও। সেখানে রাজবন্দীরা অমানবিক জীবনযাপন করছেন। আমাকে একা একটি প্রিজন ভ্যানে দাঁড়িয়ে আদালতে আনা হতো। আমি শারীরিকভাবে অসুস্থ। গাড়ি ব্রেক করলে আমি পড়ে যেতাম। পরে হাইকোর্টের নির্দেশে আমার জন্য চেয়ারের ব্যবস্থা করা হয়।’

রুহুল কবির রিজভী বলেন, ‘ঈদের আগে আমি সবকয়টি মামলায় জামিন পেলেও ঠুনকো অজুহাতে আমাকে মুক্তি দেওয়া হয়নি, পরিবার-পরিজনের সাথে ঈদ করতে দেওয়া হয়নি।’
সাড়ে চার মাসের বেশি সময় পর গতকাল মঙ্গলবার বিকেল ৪টার দিকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্ত হয়ে আদাবরের বাসায় যান রিজভী। তার মুক্তির খবর পেয়ে নেতাকর্মীরা বাসায় ছুটে যান। আজ দিনভর তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান নেতাকর্মীরা।

বাসায় গিয়ে ফুল দিয়ে রিজভীকে শুভেচ্ছা জানান বিএনপি নেতা খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, ফজলুল হক মিলন, আব্দুস সালাম আজাদ, আমিনুল হক, মীর সরাফত আলী সপু, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, ডা. রফিকুল ইসলাম, অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, আসাদুল করিম শাহীন, খন্দকার আবু আশফাক, নিপুণ রায় চৌধুরী, ইশরাক হোসেন, ছাত্রদলের সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।

এ সময় নেতাকর্মীদের উদ্দেশে রুহুল কবির রিজভী বলেন, ‘আমাদের নেতাকর্মীরা আজ অনেক বেশি উজ্জীবিত। এই সরকার জুলুম-অত্যাচার করে নেতাকর্মীদের দমিয়ে রাখতে পারিনি। আজকে যে লড়াই, সেটি গণতন্ত্রের জন্য লড়াই, বাক-স্বাধীনতার ফিরিয়ে আনার লড়াই। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং তারেক রহমানের নেতৃত্বে যে আন্দোলন হচ্ছে, তারই প্রতিফলন আজ আমি দেখতে পাচ্ছি।’

তিনি বলেন, ‘এই লড়াই কোনো ব্যক্তি বা দলের জন্য নয়। এটি দেশ বাঁচানোর লড়াই, একনায়কতন্ত্র থেকে মুক্ত হওয়ার লড়াই।’

কারাগারে থাকা অবস্থায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলের নেতারা পরিবারের খোঁজ-খবর নেওয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন রুহুল কবির রিজভী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *