সৌদি আরবে আজ ঈদ

Slider ফুলজান বিবির বাংলা


সৌদি আরবে গতকাল বৃহস্পতিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। অর্থাৎ, আজ শুক্রবার দেশটিতে ঈদুল ফিতর উদযাপন করা হবে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আলআরাবিয়া এ তথ্য জানিয়েছে।

এদিকে শনিবার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে ৮টি দেশ। দেশগুলো হলোÑ অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনেই, থাইল্যান্ড, জাপান ও ফিলিপাইন। গতকাল বৃহস্পতিবার এসব দেশের কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই এসব দেশে সরকারিভাবে আগামীকাল শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দেওয়া হয়েছে।

সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, এবার দেশটিতে পাঁচ দিন ধরে ঈদুল ফিতর উদযাপন করা হবে।

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী প্রত্যেক মাস ২৯ নাকি ৩০ দিনের হবে, তা নির্ভর করে চাঁদ দেখতে পাওয়ার ওপর। আমিরাতের আকাশে বৃহস্পতিবার (গতকাল) চাঁদ দেখা গেলে পবিত্র রমজান মাস ২৯ দিনে হবে। আর দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে শুক্রবার। আর আমিরাতে বৃহস্পতিবার চাঁদ দেখা না গেলে রমজান মাস ৩০ দিনে হবে। সেক্ষেত্রে দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে শনিবার।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে সাধারণত বাংলাদেশ ও এশিয়ার অন্যান্য দেশে ঈদ উদযাপন করা হয়। সৌদি আরবের চাঁদ দেখা কমিটি শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার বিষয়ে আজ আনুষ্ঠানিক ঘোষণা দেবে।

এক বিবৃতিতে আবুধাবিভিত্তিক ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) টুইট করে জানিয়েছে, লিবিয়াসহ পশ্চিম আফ্রিকার কিছু দেশে চাঁদ দেখা যেতে পারে। তবে আরব বিশ্বের সঙ্গে মিল রেখে শুক্রবার নয়, বরং শনিবার ঈদুল ফিতর উদ্?যাপিত হতে পারে। যদিও ঈদ কবে হবে, সেটা পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *