কোন দেশে কবে ঈদ

Slider ফুলজান বিবির বাংলা

চাঁদ দেখা সাপেক্ষে আগামী শনিবার অথবা রোববার বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর উদাপিত হবে। আগামীকাল শুক্রবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ওই সভা থেকে ঈদুল ফিতর উদযাপনের চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে।

এদিকে দেশে দেশে ঈদুল ফিতরের প্রস্তুতি শুরু হয়েছে। সৌদি আরবে আজ পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল শুক্রবার দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে।
সৌদি আবরের সঙ্গে মিল রেখে বাংলাদেশের পটুয়াখালী, চাঁদপুর, কুমিল্লাসহ বেশ কিছু জেলার বিভিন্ন গ্রামে শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়, চাঁদ দেখা কমিটি ঘোষণা করেছে যে, সৌদি আরবে ২০ এপ্রিল রমজান মাসের শেষ দিন। আগামীকাল শুক্রবার দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে। সৌদি আরবের সঙ্গে শুক্রবার ঈদ উদযাযাপন করবে তুরস্ক।

পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী শনিবার ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে বিশ্বের ৮টি দেশ। আজ বৃহস্পতিবার দেশগুলো এই ঘোষণা দেয়। দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, থাইল্যান্ড, জাপান ও ফিলিপাইন।

তারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদন অনুসারে, সাধারণত ২৯ কিংবা ৩০ দিনে পূর্ণ হয় চন্দ্রমাস। তাই মুসলমানদের ঈদুল ফিতরের আগের দিন সন্ধ্যায় চাঁদ দেখার অপেক্ষায় থাকতে হয়। খালি চোখে চাঁদ দেখার পরই জানা যায় পরের দিন ঈদ।

ঈদুল ফিতর ‍উপলক্ষে এবার পাঁচদিনের ছুটি পেয়েছেন সরকারি চাকরিজীবীরা। পবিত্র শবেকদরের ছুটি ছিল গতকাল বুধবার। আজ বৃহস্পতিবার সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে। শুক্রবার থেকে ঈদুল ফিতরের ছুটি তিন দিন। গতকাল ছিল পাঁচ দিনের ঈদের ছুটির আগে শেষ কর্মদিবস। অবশ্য ঈদ ২৩ এপ্রিল হলে ছুটি আরেক দিন বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *