জাপান-যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

Slider জাতীয়


টানা ১৫ দিনের বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৫ এপ্রিল তিনি এ রাষ্ট্রীয় সফর শুরু করবেন। এ সময়ে জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর করবেন প্রধানমন্ত্রী। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার এ তথ্য নিশ্চিত করেছেন।

সফরসূচি অনুযায়ী, আগামী ২৫ এপ্রিল জাপানের উদ্দেশে ঢাকা ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। ২৮ এপ্রিল পর্যন্ত তিনি দেশটিতে অবস্থান করবেন। এরপর জাপান থেকে সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন প্রধানমন্ত্রী। ৪ মে পর্যন্ত যুক্তরাষ্ট্রে নানা কর্মসূচিতে অংশ নেবেন তিনি।

যুক্তরাষ্ট্র থেকে যুক্তরাজ্যে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাজ্যে কর্মসূচি শেষ করে ৮ মে তিনি দেশের উদ্দেশে রওনা করবেন।

এর আগে গত বছরের নভেম্বরে জাপান সফরে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। চূড়ান্ত প্রস্তুতি থাকার পরও হঠাৎ করে সে সফর স্থগিত করা হয়েছে। কারণ হিসেবে সে দেশে কোভিড সংক্রমণ বেড়ে যাওয়া এবং দেশটিতে চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার কথা বলা হয়।

ঢাকায় তিন বছর দায়িত্ব পালনকারী জাপানের তৎকালীন রাষ্ট্রদূত ইতো নাওকি তখন বাংলাদেশের জাতীয় নির্বাচন, বিশেষ করে রাতে ভোট বাক্স ভরা হয় বলে শুনেছেন- এমন বিস্ফোরক মন্তব্য করেন, যা সরকারকে চরম অস্বস্তিতে ফেলেছে। জাপানের রাষ্ট্রদূতের ওই মন্তব্য নিয়ে দেশের রাজনীতি ও কূটনৈতিক অঙ্গনে চলা আলোচনার মধ্যেই প্রধানমন্ত্রীর জাপান সফর বাতিল হয়।

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত সংক্রান্ত এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন তখন বলেছিলেন, ঢাকা অনেক দিন ধরে জাপানের রাজনীতি এবং কোভিড পরিস্থিতি পর্যবেক্ষণ করছিল। সম্প্রতি জাপানে তিন মন্ত্রীর পদত্যাগ, সরকারের টালমাটাল অবস্থা এবং জাপানে মহামারি করোনার প্রকোপ আচমকা বেড়ে যাওয়ার কারণে কোয়ারেন্টিন বিধিমালায় কড়াকড়ি আরোপের পরিপ্রেক্ষিতে সরকারপ্রধানের সফরটি বাংলাদেশের পক্ষ থেকে স্থগিত করা হয়েছে।

সফরের পাঁচ দিন আগে বাংলাদেশ যে সিদ্ধান্ত নিয়েছে, তা জাপানকে জানানো হয়েছে কি না? জানানো হলে জাপান কী জবাব দিয়েছে? সম্পূরক এমন প্রশ্নের তখন জবাব দেননি মন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *